লাইফস্টাইল

মোরগ পোলাও রান্নার সহজ রেসিপি

ছুটির দিনে সবাই বিশেস কিছু খাবার রান্না করে পরিবারসহ খেতে বসেন। আজকে না হয় তৈরি করে নিন মোরগ পোলাও। সব সময় তো বিরিয়ানি হাউজ থেকেই কিনে খান এটি। এবার না হয় ঘরেই তৈরি করলেন।

Advertisement

অনেকেই মনে করেন ঘরে মোরগ পোলাও রান্না করা বেশ কঠিন। আপনি চাইলেই কিন্তু খুব সহজে ঘরে থাকা উপকরণ দিয়েই তৈরি করতে পারবেন মোরগ পোলাও। জেনে নিন রেসিপি-

উপকরণ

১. পোলাওয়ের চাল আধা কেজি২. মোরগ/মুরগির মাংস দেড় কেজি৩. কাঠ, কাজু ও পেস্তা বাদাম বাটা ১ টেবিল চামচ৪. পেয়াঁজ কুচি ১ কাপ৫. পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ৬. আদা ও রসুন বাটা ১ টেবিল চামচ করে৭. গরম মসলা গুঁড়া আধা চা চামচ৮. তেজপাতা ২টি৯. টকদই ২ টেবিল চামচ১০. কিসমিস ও আলু বোখারা কয়েকটি ১১. দারুচিনি, এলাচ ও লবঙ্গ ৩-৪টি করে১২. জায়ফল ও জয়ত্রী বাটা ১ চা চামচ১৩. লবণ পরিমাণমতো১৪. ঘি ২ টেবিল চামচ১৫. সয়াবিন তেল আধা কাপ ১৬. পানি ১ চা চামচ১৭. গোলমরিচ গুঁড়া আধা চা চামচ১৮. কাঁচা মরিচ কয়েকটি ১৯. জিরা বাটা ১ চা চামচ২০. তরল দুধ ১ কাপ২১. ধনে ও মরিচ গুঁড়া আধা চা চামচ২২. গোলাপজল ও কেওড়ার জল ১ টেবিল চামচ ও ২৩. পানি ৩ কাপ।

Advertisement

পদ্ধতি

মোরগ বা মুরুগির চামড়া ছাড়িয়ে হাড়সহ পছন্দমতো টুকরো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এরপর এতে সব মসলা মিশিয়ে নিন। এতে আলু বোখারা ও টকদই দিয়ে ভালো করে মাখিয়ে কমপক্ষে ঘণ্টাখানেক মেরিনেট করে রাখুন।

অন্যদিকে পোলাওয়ের চাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। এরপর চুলায় প্যান বসিয়ে ঘি ও তেল গরম করে এতে পেঁয়াজ-কুচি দিয়ে নাড়ুন। বাদামি হয়ে গেলে পেঁয়াজের বেরেস্তাটুকু আলাদা তুলে রাখুন।

ওই তেলেই গরম মসলা ও তেজপাতার ফোঁড়ন দিয়ে মাখানো মাংস কষাতে হবে। মাংস সেদ্ধ হয়ে পানি শুকিয়ে গেলে মাংসের টুকরা তুলে রাখুন।

Advertisement

ওই পাত্রেই পোলাওয়ের চাল দিয়ে ভালো করে কষাতে হবে। তারপর ৩ কাপ পানি, ১ কাপ তরল দুধ ও পরিমাণমতো লবণ দিয়ে ঢেকে দিন।

চুলার আঁচ কমিয়ে দিন। চাল ফুটে উঠলে মাঝে মাঝে নেড়ে দিয়ে মাঝারি আঁচে ঢেকে রাখুন। পোলাওয়ের পানি শুকিয়ে এলে কিছুটা পোলাও উঠিয়ে রান্না করা মোরগের মাংসের টুকরাগুলো দিয়ে দিন।

এরপর কাঁচামরিচসহ বাকি পোলাও দিয়ে মৃদু আঁচে কিছুক্ষণ দমে রাখুন। ১০ মিনিট পর হালকাভাবে নেড়ে দিয়ে আবার দমে রেখে কিসমিস, গোলাপ জল ও কেওড়ার জল দিয়ে আরও পাঁচ মিনিট পর নামিয়ে ফেলুন।

পরিবেশনের সময় বেরেস্তা পোলাওয়ের ওপরে ছড়িয়ে পরিবেশন করুন। ব্যাস তৈরি হয়ে গেল মজাদার মরোগ পোলাও।

জেএমএস/জিকেএস