ফিচার

বিশ্বের সবচেয়ে খাটো যমজ বোন

জার্মানির ২৭ বছর বয়সী ক্যাথরিনা এবং এলিজাবেথ লিন্ডিঙ্গার। বিশ্বের সবচেয়ে খাটো যমজের স্বীকৃতি পেলেন। গত ২৫ জানুয়ারিতে তাদের গড় উচ্চতা ছিল ১২৮ সেমি বা ৪ ফুট ২ ইঞ্চি। তখনই গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস থেকে বিশ্বের সবচেয়ে খাটো যমজ (নারী) ঘোষণা করা হয়।

Advertisement

পরিবারের সমর্থনেই গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে আবেদন করেন তারা। অবশেষে এই স্বীকৃতি পেয়ে বেশ খুশি এই দুই বোন। শারীরিক গড়ন নিয়ে তাদের ছোটবেলা থেকে নানান বাধার সম্মুখীন হতে হয়েছে। তবে থেমে থাকার পাত্রী নন ক্যাথরিনা এবং এলিজাবেথ। নিজেদের আলাদা পরিচয় তৈরি করেছেন।

যমজ হলেও ক্যাথারিনা এবং এলিজাবেথের বেশ কয়েক জায়গায় অমিল রয়েছে। যেমন ক্যাথরিনা খানিকটা নিজের মতো থাকতে পছন্দ করেন। শান্ত প্রকৃতির। অন্যদিকে এলিজাবেথ তার একেবারে উল্টো। খুবই চঞ্চল স্বভাবের তিনি। দুজনেই এখন পাবলিক সেক্টরে কাজ করছেন।

ক্যাথারিনা রাজধানী মিউনিখে একজন সরকারি কর্মচারী হিসেবে কাজ করেন। এলিজাবেথের শখ হল বৃদ্ধ মানুষদের সঙ্গে দেখা করা এবং তাদের গল্প শোনার পাশাপাশি সাঁতার কাটা এবং সাইকেল চালানো। ক্যাথারিনা এবং তাদের পুরো পরিবার সাইকেল চালাতে পছন্দ করে।

Advertisement

ক্যাথারিনা পেইন্টিং এবং হস্তশিল্পেও বেশ পারদর্শী। বিশেষ করে কাঠ দিয়ে বেডসাইড ক্যাবিনেট বা টেবিলের মতো ছোট ছোট আসবাবপত্র তৈরি করেন নিজেই। অবসর সময়ে পরিবার এবং বন্ধুদের সঙ্গে আড্ডা দিতে ভালোবাসে এই দুই বোন।

ক্যাথারিনা এবং এলিজাবেথ তাদের বন্ধুদের সঙ্গে তাদের এই আনন্দ ভাগাভাগি করে নিয়েছেন। তাদের মতে, এই স্বীকৃতির পর পুরোবিশ্বে তাদের মতো মানুষদের নিয়ে যত কুসংস্কার আছে সব দূর হবে। শারীরিক উচ্চতা কারো দুর্বলতা হতে পারেনা। সমাজ তাদের মেনে নেবে স্বাভাবিকভাবেই। তাদের দেখে অন্যরাও উদ্ভুদ্ধ হবে স্বাভাবিকভাবে জীবনযাপন করার।

সূত্র: গিনেস ওয়ার্ল্ড রেকর্ড

কেএসকে/জিকেএস

Advertisement