ফিচার

রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর জন্ম

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

১৬ অক্টোবর ২০২১, শনিবার। ৩১ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ

ঘটনা১৯০৫- বঙ্গভঙ্গ সংঘটিত হয়। লর্ড কার্জন প্রথম বঙ্গভঙ্গ কার্যকর করলে পূর্ববঙ্গের জন্ম হয় এবং সারা বাংলায় এর বিরুদ্ধে প্রতিবাদ হয়।১৯০৫- স্বদেশী আন্দোলনের প্রাণকেন্দ্র কলকাতার ফেডারেশন হলের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন আনন্দমোহন বসু।১৯৪৩- বাংলায় ঘূর্ণিঝড়ে ও জলোচ্ছ্বাসে ৪০ হাজার লোক মারা যায়।১৯৭৩- বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় জর্ডান।২০২০- প্রথমবারের মতো কোনো বেসরকারি সংস্থা হিসেবে স্পেস এক্স আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে নভোচারী পৌঁছে দেয়।

জন্ম ১৯২১- ইতিহাসবিদ, প্রকাশক ও লেখক সীতা রাম গোয়েল ।১৯২৫- অ্যাঞ্জেলা ল্যান্সবারি, একজন ব্রিটিশ-আইরিশ-মার্কিন অভিনেত্রী।১৯৪৮- অভিনেত্রী, পরিচালক ও প্রযোজক হেমা মালিনী।১৯৫৬- কবি ও গীতিকার রুদ্র মুহম্মদ শহীদুল্লাহ। ১৯৭০- জার্মান ফুটবলার ও ম্যানেজার মেহমেট সচহল।

Advertisement

মৃত্যু ১৮৯৬- প্রথম বাঙালি ব্যরিস্টার মনমোহন ঘোষ। ১৯৮১- বিংশ শতাব্দীর সেরা সরোদবাদক রাধিকা মোহন মৈত্র।১৯৯৪- সাহিত্যিক গজেন্দ্রকুমার মিত্র। ২০২০- বিশিষ্ট আবৃত্তিকার ও বাচিক শিল্পী প্রদীপ ঘোষ।

দিবস বিশ্ব খাদ্য দিবস। বিশ্ব অ্যানেসথেসিয়া দিবস।

কেএসকে/জিকেএস

Advertisement