জোকস

আজকের কৌতুক : চাকরি বাঁচানোর কৌশল

চাকরি বাঁচানোর কৌশলদুই ড্রাইভার বসে আড্ডা দিচ্ছে—প্রথম ড্রাইভার: কিরে, শুনলাম তোর না-কি চাকরি যায়যায় অবস্থা! আজকেও দেখি গাড়ি নিয়ে বের হয়েছিস! বসরে ক্যামনে হাত করলি?দ্বিতীয় ড্রাইভার: হে হে, ঘটনা আছে! চাকরি যাওনের কথা শুইনাই ইচ্ছা কইরা দামি গাড়িটার একটা হেডলাইট দিছিলাম ভাইঙ্গা!প্রথম ড্রাইভার: তারপর?দ্বিতীয় ড্রাইভার: তারপর আর কী! বস কইল আগামী ছয় মাসে হেডলাইট ভাঙা বাবদ যত খরচ পড়ে; তত টাকা আমার বেতন থেইকা কাইটা রাখব। তাতে কী, ছয় মাসের জন্য তো চাকরিটা একদম পাক্কা!

Advertisement

****

স্বামী সম্পর্কে মিথ্যা বলল স্ত্রী স্ত্রী: কী চাই? কাকে দরকার?ভদ্রলোক: আপনার স্বামীকে দরকার। উনি কি ঘরে আছেন?স্ত্রী: কেন, কী দরকার শুনি?ভদ্রলোক: না, মানে, সামান্য কিছু টাকা...স্ত্রী: নেই, সাহেব বাড়িতে নেই। গতরাতে তিনি লন্ডন গেছেন।ভদ্রলোক: ওনার কাছ থেকে আমি কিছু টাকা ধার নিয়েছিলাম। সেটা শোধ করতে এসেছিলাম।স্ত্রী: ও হ্যাঁ, কাল লন্ডন গিয়েছিলেন। তবে আজই সকালে ফিরেছেন।

****

Advertisement

আসল গরিব চেনার উপায়বিরাট ধনির আদুরে মেয়ে পরীক্ষার হলে গিয়ে দেখল, গরিবদের ওপর রচনা লিখতে হবে। সে লিখতে শুরু করল: ‘এক দেশে খুবই গরিব একটি পরিবার ছিল। বাবা গরিব, মা গরিব, বাচ্চারাও গরিব। বাড়িতে ৪ জন কাজের লোক ছিল, তারাও গরিব। তাদের বিএমডব্লিউ গাড়িটাও ভাঙাচোরা ছিল। বাচ্চাদের ছিল পুরোনো আইফোন। বাড়িতে ছিল মাত্র ৪টি সেকেন্ড হ্যান্ড এসি। পুরো পরিবার সত্যিকার অর্থেই গরিব। আসলেই গরিব।‘

এসইউ/এএ/জেআইএম