সাহিত্য

সাব্বির খানের চারটি কবিতা

আদিখ্যেতায় আদিমতা

Advertisement

হোক সে গদ্য অথবা পদ্য,যে লেখাতে ছন্দই নেই,তাই বা কেন লিখতে হবে!লিখলেই যদি; কড়া নেড়ে নেড়েতাই বা আবার পড়শীকে কেনঘুম ভাঙিয়ে জানাতে হবে!

কথোপকথন

আমাদের কালে ডাংগুলি ছিল,মুড়ি-মুড়কি ঝালমুড়ি ছিল।পুতুল খেলার বাহানা ছিল,প্রেম শেখাটা তখনই হলো।লাইন ধরে সব পেচ্ছাবরত;বাচ্চাগুলোও লাজহীন ছিল।কার পেচ্ছাব কত দূরে যেতসেই প্রতিযোগিতায় বেলা পার হতো!দাদা-ভাইদের চিঠিগুলো বয়ে,পৌঁছে দিয়েছি দিদিদের হাতে।দুই তরফের বকশিস পেয়েলাটাই ঘুড়ির শ্রাদ্ধ হতো!সিনেমা কি বুঝি! তবু দেখা হতোমা-খালাদের আঁচল ধরে।প্রথম রঙিন ‘দ্য রেইন’ দেখে,কত যে মরেছি মরার ঘোরে!

Advertisement

বন্দি

অদৃশ্য মৃত্যুর আলিঙ্গনে আবদ্ধ আমাতেবিশুদ্ধ বায়ুর নিশ্বাস বয়; প্রতিদিন-প্রতিমুহূর্ত!নিখাঁদ ভালোবাসাগুলো সখ্যতার ভিত গড়েঝুলন্ত ঝরনার প্রতিটি বালু আর জলকণার সাথে।বন্দি জীবনে সিঁদ কেটে প্রবেশ করে মুক্তির প্রত্যাশা,আলো ও আঁধারের তারতম্য বুঝিয়ে দেয় চুড়িররিনিঝিনি আওয়াজ। বিনুনীর ধাপ বেয়ে মনপ্রতিদিন ছুটে যায় স্বর্গ দুয়ারে; যেখানেখঞ্জর হাতে বসে থাকে স্বর্গদূত, তুমি, আর নিশ্ছিদ্র মৃত্যুর নিশ্চয়তা!আমি তো একটু একটু করে সেখানেই বন্দিপ্রতিদিন—প্রতিক্ষণ—প্রতিমুহূর্ত!

হয়তো-নয়তো ইদানীং

জানি তুমি ভালো নেই; আমিও...!ভালো আর থাকা হয় না আমাদের;হয়তো ইদানীং...!শব্দরা ভালো নেই;হরতাল নেই, অবরোধও নেইঅসহ্য বিরক্তিকর এই জীবননয়তো ইদানীং...!

Advertisement

এসইউ/এএ/এমকেএইচ