প্রবাস

ম্যাসাচুসেটসে আ.লীগের নয়া কমিটির ঘোষণা

যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যে আওয়ামী লীগে অনুপ্রবেশকারী ভুয়া মুক্তিযোদ্ধাসহ বিএনপি ও জামাত শিবিরকর্মীদের বহিষ্কার করে নতুন কমিটি গঠনের ঘোষণা দিয়েছেন নিউ ইংল্যান্ড আওয়ামী লীগের নেতারা। বঙ্গবন্ধুর গড়া এ দল নিয়ে আর যেন কেউ ব্যবসা করতে না পারে সেজন্য নেতাকর্মীদের সজাগ থাকারও আহ্বান জানানো হয়।

Advertisement

স্থানীয় সময় রোববার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাৎবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন। বোস্টন প্রবাসী প্রবীণ শিক্ষাবিদ ও আ.লীগ নেতা ড. বিনয় পালের সভাপতিত্বে এবং যুবনেতা সালাউদ্দিন খান সৈকত ও মুহাম্মদ সিরাজুম মুনিরের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠিত অনুষ্ঠানের শুরুতেই মহান মুক্তিযুদ্ধে নিহত সকল শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালনসহ ১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘাতকের বুলেটের আঘাতে নিহত বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের আত্মার শান্তি কামনায় মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন প্রয়াত শেখ কামালের ঘনিষ্ঠ বন্ধু ও স্থানীয় আ.লীগ নেতা মোস্তাক তালুকদার।

সভায় বক্তারা বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্টে জাতির পিতা বঙ্গবন্ধুকে সপরিবারের নির্মমভাবে হত্যার মতো ঘটনা বিশ্বের ইতিহাসে আর একটিও নেই। ’৭৫ সালের ১৫ আগস্ট কালোরাতে কিছু বিপথগামী সেনাসদস্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারের নির্মমভাবে হত্যা করে। এমন হত্যাকাণ্ড বিশ্বের ইতিহাসে আর একটিও নেই। বঙ্গবন্ধু ও তার পরিবারকে নির্বংশ করার উদ্দেশ্যে সংঘটিত এ হত্যাকাণ্ডের মূল নায়ক জিয়াউর রহমান।

সভায় নিউ ইংল্যান্ড আওয়ামী লীগের সাবেক সভাপতি ওসমান গণি ক্ষোভ প্রকাশ করে বলেন, গত ১০ বছর ধরে নিউ ইংল্যান্ড আওয়ামী লীগে বিভক্তির কারণে নেতৃত্বের সংকট দেখা দিয়েছে। এর ফলে বোস্টনে বিএনপি-জামায়াত মাথা চাড়া দিয়ে দেশবিরোধী নানা ষড়যন্ত্র করার সুযোগ পাচ্ছে। আবার বিভক্ত নিউ ইংল্যান্ড আওয়ামী লীগের ভেতরে থেকেই অনেকেই বিএনপি ও জামায়াতের প্রতিনিধি হিসেবে কাজ করেছেন। দলকে আরো চাঙ্গা করার লক্ষ্যে এবং একটি ঐক্যবদ্ধ কমিটি গড়ার প্রত্যয়ে দুই গ্রুপের নেতৃবৃন্দের পরামর্শে গত ১৪ জুলাই একটি সভার আয়োজন করা হয়। আলোচনার সিদ্ধান্ত মোতাবেক আমাদের পক্ষ থেকে ৭৫ সদস্য বিশিষ্ট কমিটি ভেঙে দেয়া হয়। কিন্তু অপর গ্রুপের সভাপতি ইউসুফ চৌধুরী ও সা. সম্পাদক তাদের কমিটি না ভেঙে প্রতারণার আশ্রয় নিয়ে চরমভাবে বেইমানি করেছেন।

Advertisement

তিনি আরও বলেন, শুধু তাই নয়, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নাম ভাঙিয়ে কমিউনিটিতে একটি ভুয়া ইমেইল করে তারা এককভাবে সম্মেলনের ঘোষণা দেয়। পরে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নেতৃবৃন্দের সাথে যোগাযোগ করে জানা যায় যে, তাদের সাথে কেউ নিউ ইংল্যান্ড আ. লীগের সম্মেলন নিয়ে কোনো কথাই বলেননি। এ বিষয়টি নিয়ে বোস্টনে আওয়ামী লীগ নেতাকর্মীসহ সাধারণ প্রবাসীদের মাছে চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে।

তিনি আরও বলেন, ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যে বাংলাদেশ আওয়ামী লীগে অনুপ্রবেশকারী ভুয়া মুক্তিযোদ্ধাসহ বিএনপি ও জামায়াত-শিবির কর্মীদের খুব শিগগির বহিষ্কার করে নতুন কমিটি গঠনের লক্ষ্যে একটি সম্মেলন করা হবে। এ ব্যাপারে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নেতাদের সঙ্গে আলোচনা চলছে। ইতোমধ্যে ৩ শতাধিক সদস্যও সংগ্রহ করা হয়েছে। কিন্ত অপর গ্রুপে এখন মাত্র ৭ জন সদস্য রয়েছেন, যারা দলের নাম ভাঙিয়ে নানা ধরনের সেমিনারের নামে চাঁদাবাজি চালিয়ে আসছেন। আর এ বিষয়টি ঢাকা কেন্দ্রীয় কমিটির নেতারাও জানেন।

এ ধরনের অপকর্মে কারা জড়িত রয়েছেন তিনি এ ব্যাপারে কেন্দ্রিয় কমিটির সংশ্লিষ্ট নেতাদের দৃষ্টি আকর্ষণ করেন। তিনি বলেন, যারা নিউ ইংল্যান্ড আওয়ামী লীগে নেতৃত্ব দিচ্ছেন তাদের সকলের পূর্ববর্তী কর্মকাণ্ড খতিয়ে দেখা হোক। কারা কারা প্রকৃত মুক্তিযোদ্ধা ও দলের আসল কর্মী। আওয়ামী লীগে অনুপ্রবেশকারী ভুয়া মুক্তিযোদ্ধাসহ বিএনপি ও জামায়াত-শিবির কর্মীদের হাতে দলের নেতৃত্ব ছেড়ে দিয়ে দেশ ও দলের অমঙ্গল যেকোনো মূল্যে প্রতিহত করা হবে।

সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন ড. সলীল পাল বিশ্বাস, ড. সৈয়দ এ মনসুর, ড. আশীষ দেব, আ. লীগ নেতা মোস্তাক তালুকদার, মাহফুজুর রহমান, বেইন-এর সাবেক সভাপতি শহিদুল ইসলাম প্রিন্স, আশরাফ তালুকদার, বিশ্বজিত সাহা, সুহাস বড়ুয়া, জাহিদ হোসেন অপু, শহিদুল ইসলাম রনি, সাজ্জাদুর রহমান সাজু, শহিদুল আলম, আব্দুল জলিল, সবুজ বড়ুয়া ও এস এম সাজ্জাদ প্রমুখ।

Advertisement

এনএফ/পিআর