জাতীয়

৫০০ টাকায় ডেঙ্গু টেস্ট : তদারকিতে নামছে ভোক্তা অধিকার

ডেঙ্গু রোগীদের চিকিৎসা বাবদ অতিরিক্ত খরচ আদায় তদারকিতে আজ (সোমবার) থেকে হাসপাতালগুলোতে বিশেষ অভিযান পরিচালনা করবে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। স্বাস্থ্য অধিদফতরের নির্ধারিত ফি’র অতিরিক্ত টাকা নিলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

Advertisement

অধিদফতরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, প্রতিদিনই ডেঙ্গুতে আক্রান্ত হচ্ছে মানুষ। ডেঙ্গু টেস্টের ফিসহ এ রোগের চিকিৎসার খরচ বিষয়ে সরকারের পক্ষ থেকে বেশকিছু নির্দেশনা দেয়া হয়েছে। সরকারি সংস্থা হিসেবে বিষয়টি আমরা তদারকি করবো, যেন ডেঙ্গুতে আক্রান্ত রোগীর কাছ থেকে অতিরিক্ত খরচ আদায় করতে না পারে।

আরও পড়ুন>> ডেঙ্গু টেস্টের ফি ৫০০ টাকা নির্ধারণ

মোহাম্মদ শাহরিয়ার বলেন, আজ থেকে হাসপাতালগুলোতে বিশেষ অভিযান শুরু হবে। ভোক্তার স্বার্থে আমরা এ অভিযান করবো, যাতে কেউ মানুষকে ভোগান্তিতে না ফেলে।

Advertisement

এদিকে স্বাস্থ্য অধিদফতর ডেঙ্গুর চিকিৎসার ফি নির্ধারণ করে দিয়েছে। রোববার (২৮ জুলাই) ‘ডেঙ্গু রোগ নির্ণয় ও চিকিৎসা’ সংক্রান্ত সভায় এ ফি নির্ধারণ করা হয়। সরকার নির্ধারিত ফি অনুযায়ী, এখন থেকে ডেঙ্গু টেস্টের (ডেঙ্গু Ns1 পরীক্ষা ) ফি ৫০০ টাকার বেশি নেয়া যাবে না, যার পূর্ব মূল্য ছিল ১ হাজার ২০০ থেকে ২ হাজার টাকা। IgM + IgE অথবা IgM/ IgE- ৫০০ টাকা (সর্বোচ্চ), যার পূর্ব মূল্য ছিল ৮০০ থেকে ১ হাজার ৬০০ টাকা। CBC (RBC + WBC + Platelet + Hematocrit)- ৪০০ টাকা (সর্বোচ্চ), যার পূর্ব মূল্য ছিল ১ হাজার টাকা।

স্বাস্থ্য অধিদফতর থেকে জানানো হয়েছে, এই মূল্য তালিকা রোববার (২৮ জুলাই) থেকে কার্যকর হবে। পরবর্তী ঘোষণা না আসা পর্যন্ত এই মূল্য তালিকা কার্যকর থাকবে।

এসআই/এমএসএইচ

Advertisement