খেলাধুলা

বিশ্বকাপটাই কি ফেলে দিলেন গ্র্যান্ডহোম?

১৯৯৯ বিশ্বকাপে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার গ্রুপ পর্বের এক ম্যাচের খুবই বিখ্যাত একটি ঘটনা রয়েছে ক্যাচকে ঘিরে। শর্ট মিড উইকেটে দাঁড়িয়ে অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভ ওয়াহর সহজ একটি ক্যাচ ছেড়ে দিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার অন্যতম সেরা ফিল্ডার হার্শেল গিবস।

Advertisement

পরে ১১০ বলে ১২০ রানের অপরাজিত ইনিংস খেলে দলকে জয়ের বন্দরে পৌঁছে দিয়েছিলেন ওয়াহ। কথিত রয়েছে, সেই ক্যাচ মিসের পর গিবসের উদ্দেশ্যে ওয়াহ বলেছিলেন, 'বাছা, তুমি তো বিশ্বকাপটাই ফেলে দিলে।' এ কথার সত্যতা নিয়ে অনেকেরই সন্দেহ থাকলেও, এটি চলে আসছে গত দুই দশক ধরে।

আজ (রোববার) ২০ বছর পর এসে নিউজিল্যান্ডের ডানহাতি মিডিয়াম পেসার কলিন ডি গ্র্যান্ডহোমের উদ্দেশ্যে যেনো একই কথা বলতে পারতেন ইংলিশ ওপেনার জনি বেয়ারস্টো। কেননা সহজ সুযোগ পেয়েও বেয়ারস্টোর ক্যাচ তালুবন্দী করতে পারেননি গ্র্যান্ডহোম।

পুরো বিশ্বকাপজুড়েই স্বাগতিক ইংল্যান্ডের ভরসার অন্যতম পাত্র তাদের উদ্বোধনী দুই ব্যাটসম্যান জেসন রয় এবং জনি বেয়ারস্টো। আজকের ফাইনালেও এ দুইয়ের দিকেই তাকিয়ে ছিল ইংল্যান্ড। কিন্তু ফর্মে থাকা জেসন রয়কে দলীয় ২৮ রানের মাথায় ফিরিয়ে দিয়ে ইংলিশদের উদ্বোধনী জুটির অর্ধেক বিশ্বাস ভেঙে দেন ম্যাট হেনরি।

Advertisement

পরে জনি বেয়ারস্টোকে ফিরিয়ে ম্যাচের নিয়ন্ত্রণ নিউজিল্যান্ডের হাতে আনার সুযোগ পেয়েছিলেন গ্র্যান্ডহোম। কিউইদের করা ২৪১ রানের জবাবে ব্যাট করতে নেমে শুরুটা খুব একটা ভালো করতে পারেনি ইংল্যান্ড। প্রথম পাওয়ার প্লে'র ১০ ওভারে জেসন রয়ের উইকেট হারিয়ে করতে পেরেছিল মাত্র ৩৯ রান।

ইনিংসের একাদশ ওভারে সবাই যখন প্রথম পরিবর্তন হিসেবে অপেক্ষায় ছিলেন লকি ফার্গুসনকে বল হাতে দেখার, তখন তাকে না দিয়ে কলিন ডি গ্র্যান্ডহোমের হাতে বল তুলে দেন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন। অধিনায়কের এ বাজিটি কাজে লাগিয়েও শেষমুহূর্তে গড়বড় পাকিয়ে ফেলেন গ্র্যান্ডহোম।

মাপা লাইন-লেন্থে করা পুরো ওভারে খুব একটা সুযোগ নেননি বেয়ারস্টো। দেখে শুনে কাটিয়ে দিয়েছিলেন প্রথম পাঁচ বল। শেষ বলে গুড লেন্থের একটু সামনে পড়া ডেলিভারিতে ড্রাইভ করতে গিয়ে গ্র্যান্ডহোমের হাতে ফিরতে ক্যাচ তুলে দেন বেয়ারস্টো। মিডিয়াম পেসার হওয়ায় গ্র্যান্ডহোমের জন্য খুবই সহজ ছিলো ক্যাচটি।

কিন্তু নিজের ফলো-থ্রুতে বলটি নিজের আয়ত্ত্বে রাখতে ব্যর্থ হন এ কিউই অলরাউন্ডার। ফলে ফর্মে থাকা বেয়ারস্টোর উইকেট থেকে বঞ্চিত হয় নিউজিল্যান্ড। আর জীবন পেয়ে কতোটা ভয়ঙ্কর হতে পারেন বেয়ারস্টো, আর বলে দেয়ার প্রয়োজন নেই। এরই মধ্যে ১৪তম ওভারে ম্যাট হেনরিকে পরপর দুই বলে বাউন্ডারি হাঁকিয়ে দিয়েছেন নিজের উপস্থিতির জানান।

Advertisement

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১৫ ওভার শেষে ইংল্যান্ডের সংগ্রহ ১ উইকেটে ৫৬ রান। বেয়ারস্টো ৪৫ বলে ৩১ ও জো রুট ২৫ বলে ৬ রান নিয়ে খেলছেন। শেষের ৩৫ ওভারে তাদের প্রয়োজন আরও ১৮৬ রান।

এসএএস/এমকেএইচ