রাজনীতি

সোমবার ফের বিক্ষোভের হুঁশিয়ারি বিক্ষুব্ধ ছাত্রদল নেতাদের

বয়সসীমা তুলে দিয়ে ধারাবাহিক কমিটির দাবিতে নয়াপল্টনে ছাত্রদলের অবস্থান কর্মসূচি আজকের মতো স্থগিত করেছেন বিক্ষুব্ধ নেতাকর্মীরা। সোমবার (১৭ জুন) যথাসময়ে আবারও বিক্ষোভ করবেন বলে জানিয়েছেন তারা।

Advertisement

এর আগে আজ বেলা সাড়ে ১১টায় রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি শুরু করেন বিক্ষুব্ধরা। পরে বেলা ১টার দিকে কর্মসূচি স্থগিত করেন তারা।

এ সময় তারা ‘খালেদা জিয়া জেলে কেন সিন্ডিকেট জবাব দে’, ‘সিন্ডিকেট ছিল কোথায় ম্যাডাম যখন জেলে গেল’, ‘মুক্তি মুক্তি মুক্তি চাই, খালেদা জিয়ার মুক্তি চাই’ স্লোগান দেন।

ছাত্রদলের সিনিয়র যুগ্ম সম্পাদক আসাদুজ্জামান আসাদ বলেন, আমরা মিডিয়ার মাধ্যমে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের কাছে এই বার্তা পৌঁছে দিতে চাই, ‘আমরা আপনার নেতৃত্বের প্রতি শতভাগ আস্থাশীল, আমাদের ত্যাগ স্বীকারকে মূল্যায়ন করে, আলোচনার মাধ্যমে সমাধান দিন।’

Advertisement

তিনি আরও বলেন, যতদিন পর্যন্ত এর সমাধান না আসবে আমাদের ধারাবাহিক কর্মসূচি চলবে।

এর আগে বয়সসীমা তুলে দিয়ে ধারাবাহিক কমিটির দাবি পূরণের আশ্বাসে ছাত্রদলের বিক্ষুব্ধ নেতারা কর্মসূচি সাময়িকভাবে স্থগিত করলেও ফের আন্দোলনে নামেন তারা।

বিএনপির আশ্বাসে কোনো অগ্রগতি না হওয়ায় নতুন সিদ্ধান্ত নিয়েছেন ছাত্রদলের বিলুপ্ত কমিটির একাংশের নেতারা। সিদ্ধান্ত অনুযায়ী দাবি পূরণে দলের হাইকমান্ডের সঙ্গে আলোচনাও চালিয়ে যাবেন তারা।

এদিকে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের কার্যক্রম স্বাভাবিক রাখতে যুবদল ও স্বেচ্ছাসেবক দলসহ অন্য অঙ্গ সংগঠনের নেতারাও সকাল থেকে কার্যালয়ের ভেতর অবস্থান করেন।

Advertisement

এদিকে ছাত্রদলের বিক্ষুব্ধদের আন্দোলনের পর থেকে হাইকমান্ডের নির্দেশে বিএনপির বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতারা নিয়মিত দলীয় কার্যালয়ে যাচ্ছেন।

প্রসঙ্গত বয়সের সীমা না রাখা, স্বল্পমেয়াদি কমিটি গঠনসহ তিন দফা প্রস্তাবনার ভিত্তিতে ছাত্রদলের নতুন কমিটি গঠনের দাবিতে গত মঙ্গলবার নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের প্রধান ফটকে তালা ঝুলিয়ে দিনব্যাপী বিক্ষোভ করেন সংগঠনের বিলুপ্ত কমিটির একাংশের নেতারা। পরে ওইদিন রাতে দাবি পূরণে সাবেক ছাত্রনেতাদের (ছাত্রদলের কমিটি গঠনে বিএনপি গঠিত সার্চ কমিটির সদস্য) আশ্বাসের পরিপ্রেক্ষিতে সাময়িকভাবে আন্দোলন স্থগিত করেন তারা।

পরবর্তীতে নিজেদের অবস্থান তুলে ধরতে সার্চ কমিটির সদস্য ছাড়াও বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও স্থায়ী কমিটির একাধিক সদস্যের সঙ্গেও দেখা করেন আন্দোলনকারীরা। দাবি পূরণে তারাও পুনরায় আশ্বাস দেন আন্দোলনকারীদের। কিন্তু এ বিষয়ে কার্যত এখনও কোনো অগ্রগতি হয়নি।

এ বিষয়ে জানতে চাইলে আন্দোলনকারীদের অন্যতম নেতা ছাত্রদলের সদ্য বিলুপ্ত কমিটির সিনিয়র সহ-সভাপতি এজমল হোসেন পাইলট বলেন, প্রথমে সার্চ কমিটি ও পরে সিনিয়র নেতাদের আশ্বাসের পেরিপ্রেক্ষিতে এবং তাদের সম্মানার্থে আমরা আন্দোলন কর্মসূচি স্থগিত করি। কিন্তু আমাদের দাবি পূরণে এখন পর্যন্ত কোনো অগ্রগতি নেই।

তিনি আরও বলেন, আমরা সিদ্ধান্ত নিয়েছি, শান্তিপূর্ণভাবে দলীয় কার্যালয়ের সামনে অবস্থান নেয়ার। আমাদের দাবি বয়সের সীমারেখা তুলে নিয়ে নতুন কমিটি দিতে হবে। ২০০০ সালের আগে যারা এসএসসি পাস করেছেন তাদেরসহ একটি স্বল্পকালীন কমিটি দিতে হবে। দাবি আদায়ে আমরা শতভাগ আশাবাদী। তবে আদায় না হলে আন্দোলন চালিয়ে যাব। জানা গেছে, ছাত্রদলের নতুন কমিটি গঠন নিয়ে হাইকমান্ডের সিদ্ধান্তে কোনো পরিবর্তন না হওয়ার সম্ভাবনাই বেশি। এজন্য বিএনপির বিভিন্ন উপ-কমিটি এবং দুই অঙ্গ সংগঠন যুবদল ও স্বেচ্ছাসেবক দলে ছাত্রদলের সদ্য সাবেক নেতাদের অন্তর্ভুক্তি নিয়ে চিন্তা-ভাবনা চলছে। পাশাপাশি ছাত্রদলের কাউন্সিলের যাবতীয় প্রস্তুতিও নিচ্ছেন দায়িত্বপ্রাপ্ত নেতারা।

প্রসঙ্গত গত ৩ জুন ছাত্রদলের মেয়াদোত্তীর্ণ কমিটি ভেঙে দেয়ার পাশাপাশি কাউন্সিলের মাধ্যমে সংগঠনটির নতুন নেতৃত্ব নির্বাচনের ঘোষণা দেয় বিএনপি। কাউন্সিলে প্রার্থী হতে ২০০০ সাল থেকে পরবর্তী যে কোনো বছরে এসএসসি/সমমানের পরীক্ষায় উত্তীর্ণ এবং অবশ্যই বাংলাদেশের কোনো শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী হওয়াসহ তিনটি শর্ত নির্ধারণ করে দেয়া হয়।

কেএইচ/এমএমজেড/জেআইএম