আন্তর্জাতিক

ভারতীয় হাই কমিশনের ইফতার থেকে অতিথিদের বের করে দিল পাকিস্তান

পাকিস্তানে অবস্থিত ভারতীয় হাইকমিশন আয়োজিত এক ইফতার অনুষ্ঠান থেকে আমন্ত্রিত অতিথিদের বের করে দেয়ার অভিযোগ উঠেছে। গতকাল ১ জুন ইসলামাবাদের একটি হোটেলে এ ঘটনা ঘটে। এছাড়া অতিথিরা যাতে ইফতার না করে সেজন্য তাদেরকে হুমকি দেয় পাকিস্তানের কর্মকর্তারা।

Advertisement

ভারতীয় টেলিভিশন এনডিটিভি এক অনলাইন প্রতিবেদনে জানিয়েছে, গতকাল শনিবার ভারতীয় হাইকমিশনের ইফতার অনুষ্ঠানে এমন ঘটনার কথা জানিয়েছেন এক শীর্ষ ভারতীয় কূটনীতিক। ইসলামাবাদের হোটেল সেরেনাতে ইফতারের আয়োজন করা হয়।

সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনে আরও জানানো হয়েছে, পাকিস্তানি কর্মকর্তারা ইফতার মাহফিলের আয়োজনস্থল হোটেল সেরেনা ঘিরে ফেলেছিলেন। এরপর শতাধিক অতিথিকে হেনস্থা করে তাদেরকে জোর করে ওই স্থান ছেড়ে যেতে বাধ্য করেন তারা।

পাকিস্তানে অবস্থিত ভারতীয় হাই কমিশনার অজয় বিসারিয়া বলেছেন, ‘আমরা অতিথিদের কাছে ক্ষমা চেয়ে নিচ্ছি। আক্রমণাত্মকভাবে কালকের ইফতার মাহফিল থেকে অনেককে সরিয়ে দেয়া হয়েছে। এই ধরনের ভীতিপ্রদর্শনকারী কৌশল অত্যন্ত হতাশাজনক।’

Advertisement

দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের জন্য এই ধরনের কৌশল প্রতিকূলতা সৃষ্টির জন্য দায়ী উল্লেখ করে তিনি বলেন, ‘তারা কূটনৈতিক আচরণের মৌলিক নিয়মকানুন এবং শালীন আচরণের নিয়মকে লঙ্ঘন করেছেন। যা দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের জন্য ক্ষতিকর।’

ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানাচ্ছে, কয়েকজন পাকিস্তানি কর্মকর্তা আমন্ত্রিত অতিথিদের কাছে ছদ্মবেশে গিয়ে তাদেরকে ইফতার অনুষ্ঠানে যোগ দেয়ার জন্য হুমকি দেন। পরে তাদেরকে সেখান থেকে বের কের দেন।

এসএ/পিআর

Advertisement