লাইফস্টাইল

হোয়াইট চিকেন রেসিপি

উৎসবে কিংবা অতিথি আপ্যায়নে মজাদার একটি রেসিপি হতে পারে হোয়াইট চিকেন। এটি পোলাও বা ফ্রাইড রাইসের সাথে খেতে অসাধারণ লাগে। চলুন তবে জেনে নেয়া যাক-

Advertisement

উপকরণ :চিকেন এক কেজিটকদই দেড় কাপজায়ফল গুড়া ১/২ চা চামচঘি ৩ টেবিল চামচসয়াবিন তেল ২ টেবিল চামচআস্ত গোলমরিচ ১০টিদারুচিনি ১ টুকরাএলাচ ৩টিলবঙ্গ ৩টিতেজপাতা ১টিপেঁয়াজ কুচি ৩ টেবিল চামচপেঁয়াজ বাটা ২ টেবিল চামচরসুন বাটা ১ টেবিল চামচআদা বাটা ১ চা চামচকাঁচামরিচ ৫- ৬টিলবণ স্বাদমতোচিনি ১/২ চা চামচপানি প্রয়োজনমতো।

প্রণালি :প্রথমে চিকেন ছোট ছোট পিস করে নিতে হবে। বোনলেস পিস হলে ভালো হয়। পিসগুলো টকদই ও জায়ফল গুড়া দিয়ে মেরিনেট করতে হবে। চার থেকে পাঁচ ঘণ্টা মেরিনেট করতে হবে। আর এতক্ষণ মেরিনেট করা যদি সম্ভব না হয় তাহলে অন্তত এক ঘণ্টা মেরিনেট করতে হবে। মেরিনেট করা মাংস ফ্রিজে রেখে দিন। ফ্রিজে রাখা হলে মাংস মেরিনেট বেশি ভালো হয়।

কড়াইয়ে তেল ও ২ টেবিল চামচ ঘি একসাথে গরম করুন। এবার এই গরম ঘিতে একে একে এলাচ, দারুচিনি, লবঙ্গ, তেজপাতা, আস্ত গোলমরিচ ফোড়ন দিন। ঘিয়ে ফোড়নের সুন্দর গন্ধ বের হলে এতে পেঁয়াজ কুচি দিয়ে দিন। মিডিয়াম আঁচে দুই থেকে তিন মিনিট ভাজতে থাকুন। বেশি ভাজবেন না। তাহলে পেঁয়াজ লাল হয়ে যাবে এবং হোয়াইট চিকেনের রঙ নষ্ট হয়ে যাবে।

Advertisement

পেঁয়াজ নরম হয়ে গেলে একে একে পেঁয়াজ বাটা, আদা বাটা ও রসুন বাটা দিতে হবে। ভালো করে নেড়ে নেড়ে ভুনে নিতে হবে। মশলা ভুনা ভুনা হয়ে গেলে এতে মেরিনেট করা মাংস দিয়ে দিতে হবে। মাংসটা ভাজা ভাজা করে কষাতে হবে। পরিমাণমত লবণ ও চিনি দিতে হবে।

মাংস নিজের পানিতেই সিদ্ধ হয়ে যাবে। তারপরেও যদি প্রয়োজন হয় তবে অল্প গরম পানি দিয়ে ঢেকে দিতে হবে। মাংস হয়ে গেলে উপর থেকে কিছু মরিচ ছড়িয়ে দিতে হবে। দমে রাখতে হবে ২০ মিনিট। এরপর পরিবেশনের পালা।

এইচএন/জেআইএম

Advertisement