আন্তর্জাতিক

হিন্দি বাধ্যতামূলক করার বিরুদ্ধে ফুঁসছে তামিলনাড়ু

ভারতের নতুন শিক্ষানীতিতে দেশটির সব রাজ্যের শিক্ষা ব্যবস্থায় হিন্দি ভাষাকে বাধ্যতামূলক পাঠ্য বিষয়ের অন্তর্ভুক্ত করার প্রতিবাদে উত্তপ্ত হয়ে উঠেছে তামিলনাড়ু। অ-হিন্দিভাষী তামিলনাড়ুর রাজনৈতিক দল দ্রাবিদা মুন্নেত্রা কাঝাগাম (ডিএমকে) কেন্দ্রীয় সরকারের নেয়া এই সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছে।

Advertisement

দলটির সভাপতি এম কে স্টালিন বলেছেন, তামিলনাড়ুর জনগণের রক্তে হিন্দি নেই। গত ৩১ মে ভারতের জাতীয় শিক্ষা নীতির খসড়া প্রকাশ করা হয়। এতে প্রত্যেক রাজ্যের স্কুলে তিনটি ভাষা শিক্ষা বাধ্যতামূলক করা হয়েছে। অ-হিন্দি ভাষী সব রাজ্যের স্কুলেও প্রি-স্কুল থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত হিন্দি বাধ্যতামূলক।

৫০০ পৃষ্ঠার ওই খসড়া নীতিতে বলা হয়েছে, অ-হিন্দিভাষী রাজ্যগুলোর শিক্ষা প্রতিষ্ঠানে একটি আঞ্চলিক ভাষার পাশাপাশি হিন্দি এবং ইংরেজি পাঠ্য বিষয়ের অন্তর্ভুক্ত করা হবে। অন্যদিকে, হিন্দিভাষী রাজ্যে হিন্দি ছাড়াও ইংরেজি এবং অন্য একটি আধুনিক ভারতীয় ভাষা পাঠ্য বিষয়ে বাধ্যতামূলক করতে হবে।

আরও পড়ুন : চীনের হুঁশিয়ারি : যুক্তরাষ্ট্রের সঙ্গে যুদ্ধ বিপর্যয় ডেকে আনবে

Advertisement

এই খসড়া নীতি প্রকাশের কয়েক ঘণ্টার মধ্যে তামিলনাড়ুর ডিএমকের সভাপতি স্টালিন একটি বিবৃতি দিয়েছেন। তিনি বলেছেন, ডিএমকে দলীয় এমপিরা এই বিষয়টি পার্লামেন্টে নিয়ে যাবেন। তিনি বলেন, তামিলিয়ানদের রক্তে হিন্দি ভাষার কোনো স্থান নেই। তামিলনাড়ুর জনগণের ওপর হিন্দি ভাষা আরোপ করা হলে তা হবে মৌচাকে পাথর ছুড়ে মারার মতো।

স্টালিন আরো বলেন, দক্ষিণাঞ্চলীয় এই রাজ্যে যদি হিন্দি ভাষাকে বাধ্যতামূলক করা হয়, তাহলে কেন্দ্রে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) বিরুদ্ধে লড়াই করবে তার রাজনৈতিক দল ডিএমকে। শিক্ষা প্রতিষ্ঠানে তিনটি ভাষা বাধ্যতামূলক করা হবে ভয়ঙ্কর আত্মঘাতী এবং এই সুপারিশ দেশকে বিভক্ত করবে।

সূত্র : রয়টার্স।

এসআইএস/এমএস

Advertisement