দেশজুড়ে

টিভি দিয়ে ধান কাটার মজুরি পরিশোধ করলেন গৃহবধূ

ধান কাটার শ্রমিকদের মজুরি হিসেবে নগদ টাকা দিতে না পেরে ঘরের টিভি দিয়েছেন এক গৃহবধূ। শ্রমিকরাও তা সানন্দে গ্রহণ করেছেন। গত শনিবার সন্ধ্যায় বগুড়ার দুপচাঁচিয়া উপজেলার তালোড়ার ইউনিয়নের দেবখন্ড গ্রামে এ ঘটনা ঘটেছে।

Advertisement

স্থানীয়রা জানান, দেবখন্ড গ্রামের ফজলুর রহমান বগুড়া শহরে কাঠমিস্ত্রির কাজ করেন। তার স্ত্রী মরিয়ম বেগম সংসার দেখাশুনা করেন। তিনি এবার এক বিঘা জমি পত্তন নিয়ে বোরো ধান চাষ করেছেন। মাঠে অন্যদের ধানক্ষেতে ধান কাটা প্রায় শেষ। শ্রমিক সংকটের কারণে তার ক্ষেতের ধান কাটা নিয়ে বিপাকে পড়েন তিনি। পরে গত শনিবার চার হাজার টাকা দিয়ে ধান কাটার শ্রমিকদের নিয়ে ধান কেটে বিক্রির জন্য হাটে নিয়ে যান। হাটে ধানের দাম কম থাকায় তিনি ধান বিক্রি করতে পারেননি এবং তার হাতে শ্রমিকদের মজুরি দেয়ার মতো টাকাও ছিল না। হাটে ধান বিক্রি না করে বাড়িতে এসে শ্রমিকদের মজুরি বাবদ তার ব্যবহারের রঙিন টিভিটি দাম ধরে দিয়েছেন।

মরিয়ম বেগম জানান, শ্রমিকদের মজুরি দেয়ার মতো ঘরে টাকা ছিল না। বাড়িতে বিদ্যুৎ না থাকায় ব্যাটারি দিয়ে টিভি দেখা হতো। তাই টিভির দাম ধরে শ্রমিকদের মজুরি মিটিয়েছি।

তালোড়া ইউনিয়ন পরিষদের ৬ নম্বর ওয়ার্ডের সদস্য মুকুল হোসেন ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, হাটে ধানের যে দর তাতে এক বিঘা জমির ধান কেটে শ্রমিকদের মজুরি দেয়া ওদের জন্য কষ্টের। তাই শ্রমিকদের বুঝিয়ে টিভির দাম ধরে মজুরি মেটানো হয়েছে।

Advertisement

লিমন বাসার/আরএআর/এমএস