দেশজুড়ে

১০৪০ টাকা দরে গ্রামে গ্রামে গিয়ে ধান কিনলেন ডিসি

গ্রামে গিয়ে সরাসরি কৃষকদের কাছ থেকে ধান কিনলেন রাজশাহী জেলা প্রশাসক এসএম আবদুল কাদের। বুধবার দুপুরে জেলার পবা উপজেলার নওহাটা পৌরসভার মধুসুদনপুর গ্রামে গিয়ে ধান কেনেন তিনি।

Advertisement

সরকার নির্ধারিত প্রতি মণ ১০৪০ টাকায় ধান বিক্রি করতে পেরে খুশি স্থানীয় কৃষক মজিবর রহমান। মজিবর রহমান বলেন, ডিসি উপস্থিত থেকে আমার ১৫ মণ ধান কিনেছেন। ধানের ভালো দাম পেয়ে আমি খুশি। ধানের নায্যমূল্য পেলে কৃষকের মুখে হাসি ফুটবে।

এ বিষয়ে পবা উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহিদ নেওয়াজ বলেন, কৃষকেরা সরকারি মূল্যে সরকারি খাদ্যগুদামে ধান বিক্রি করতে পারছেন না। এমন খবরের ভিত্তিতে রাজশাহীর ডিসি যেকোনো উপায়ে ধান কেনাবেচায় কৃষকদের সরাসরি সম্পৃক্ত করার উদ্যোগ নেন। এর অংশ হিসেবে বুধবার দুপুরে ডিসি এসএম আব্দুল কাদের জেলা খাদ্য নিয়ন্ত্রক নাজমুল হোসেন ভূইয়াকে সঙ্গে নিয়ে নওহাটা পৌরসভার মধুসুদনপুর গ্রামে যান। সেখানে তিনজন কৃষকের কাছ থেকে নির্ধারিত মূল্যে আড়াই মেট্রিক টন ধান কেনা হয়।

এ বিষয়ে জেলা প্রশাসক এসএম আবদুল কাদের বলেন, কৃষকদের স্বার্থ রক্ষায় প্রশাসন সবসময় তৎপর থাকবে। জেলা ও উপজেলা প্রশাসন কৃষকদের কাছ থেকে ধান কেনা তদারকি করছে। কোনো ব্যবসায়ী কৃষক সেজে ধান বিক্রির চেষ্টা করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

Advertisement

তিনি বলেন, বুধবার প্রকৃত কৃষকের কাছে থেকে ধান ক্রয় করা হচ্ছে। কৃষকদের কৃষিকার্ড ও ব্যাংক অ্যাকাউন্ট করতে সংশ্লিষ্ট দফতর ও ব্যাংকে তাগিদ দেয়া হবে।

এ সময় উপস্থিত ছিলেন- পবা উপজেলা খাদ্যগুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা শাকিলা নাসরিন, কৃষক আলহাজ মাইনুদ্দিন, আব্দুল আওয়াল, মনিরুল ইসলাম ও বাবু আলী প্রমুখ।

ফেরদৌস সিদ্দিকী/এএম/পিআর

Advertisement