জাতীয়

বাজেটে কৃষি খাতে বরাদ্দ বাড়ানোর দাবি

জাতীয় বাজেটে কৃষি খাতে উন্নয়ন বরাদ্দ বাড়ানোর দাবি জানিয়েছে কৃষক-ক্ষেতমজুর সংগ্রাম পরিষদ। বুধবার জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক সমাবেশ থেকে এ দাবি জানানো হয়।

Advertisement

সমাবেশে বক্তারা বলেন, দেশের অর্থনীতির একটি গুরুত্বপূর্ণ খাত কৃষি, যা গ্রামীণ অর্থনীতির উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। কৃষি খাতের প্রভাব পড়ছে জাতীয় অর্থনীতিতে। কিন্তু দুঃখের বিষয়, সেই তুলনায় কৃষিতে বরাদ্দ বাড়ানো হয় না। দেশের অর্থনীতিকে এগিয়ে নিতে, গ্রামীণ অর্থনীতিতে বিশেষ ভূমিকা রাখতে কৃষিতে বরাদ্দ বাড়াতে হবে। ক্রমাগতভাবে কমছে কৃষি ও আবাদি জমি। এটা চলতে থাকলে ক্রমবর্ধমান জনসংখ্যার খাদ্যের জোগানে টান পড়বে। কাজেই বাজেটে গুরুত্ব দিয়ে কৃষির উন্নয়নে বরাদ্দ বৃদ্ধি করতে হবে।

এ সময় আয়োজক সংগঠনের পক্ষ থেকে বেশ কিছু দাবি তুলে ধরা হয়। দাবিগুলোর মধ্যে রয়েছে- ধান, আলুসহ কৃষি ফসলের লাভজনক দাম নিশ্চিত করা, ক্ষেতমজুরদের সারা বছর কাজ দেয়া, দুস্থ ভাতা, কাজের বিনিময়ে খাদ্য (কাবিখা), বয়স্ক ভাতাসহ সকল প্রকার প্রকল্পের দুর্নীতি অনিয়ম লুটপাট স্বজনপ্রীতি ও দলীয়করণ বন্ধ করা।

এছাড়া রয়েছে- খাস জমি উদ্ধার করে প্রকৃত ভূমিহীনদের নামে সমবায়ের ভিত্তিতে বরাদ্দ দেয়া, ভূমি অফিস তহবিল অফিস সেটেলমেন্ট অফিস পল্লী বিদ্যুৎ ও ব্যাংক ঋণের দুর্নীতি অনিয়ম বন্ধ করা, ১ লাখ ৬৮ হাজার কৃষকের নামে দায়েরকৃত সার্টিফিকেট মামলা ও ১২ হাজার কৃষকের গ্রেফতারি পরোয়ানা প্রত্যাহার করা, কৃষি জমি অকৃষি খাতে ব্যবহার রোধ করা।

Advertisement

সমাবেশে কৃষক-ক্ষেতমজুর সংগ্রাম পরিষদের নেতাকর্মী ছাড়াও বাম সংগঠনের নেতা সাইফুক হক, মোশাররফ হোসেন নান্নু প্রমুখ উপস্থিত ছিলেন।

এএস/এমএসএইচ/জেআইএম