জাগো জবস

বিরক্তিকর সহকর্মী এড়িয়ে চলার ১২ উপায়

চাকরিজীবীদের বেশিরভাগ সময় কাটে অফিসে। কাজ করতে হয় সহকর্মীদের সঙ্গে। আর সেই সহকর্মী যদি হন বিরক্তিকর, তাহলে তো মেজাজই বিগড়ে যায়। ফলে অনেক সময় পেশার প্রতি চলে আসে বিরক্তি। তাই অফিসে ভালোভাবে কাজ করতে সুস্থ পরিবেশের সঙ্গে নিজেকেও সচেতন হতে হয়।

Advertisement

যদি কোন সহকর্মী একটু বেশি বিরক্তির কারণ হয়, তাহলে কিছু কৌশল অবলম্বন করতে পারেন। আসুন জেনে নেই তাদের এড়িয়ে চলার উপায়গুলো-

১. কারো নির্দিষ্ট কোন ব্যবহার যদি আপনাকে বিরক্ত করে, তবে সেটি শনাক্ত করুন। ২. প্রয়োজন ছাড়া এমন মানুষের সঙ্গে খুব বেশি বাড়তি কথা বলবেন না। মন্তব্য করা থেকেও বিরত থাকুন।৩. তার কথা বা মন্তব্য নিয়ে অকারণে মাথা গরম করবেন না। উপেক্ষাই এ ধরনের মানুষকে জব্দ করার বড় অস্ত্র।

> আরও পড়ুন- বিনামূল্যে তথ্যপ্রযুক্তিতে প্রশিক্ষণ নিতে চাইলে

Advertisement

৪. যদি তার সঙ্গে কোনও বিষয়ে সমস্যা তৈরি হয়, তাহলে এ বিষয়ে কিছুক্ষণ পরে তার সঙ্গে আলোচনা করুন।৫. কেউ আপনাকে খুব যন্ত্রণা দিলে অন্য কারো সঙ্গে তার ব্যাপারে আলোচনা থেকে বিরত থাকুন।

৬. কোন সহকর্মী যদি কাজের সময় বাইরের কোনো আলাপে মগ্ন হতে চায়, তবে খুব ভদ্রভাবে না করুন।৭. কর্মক্ষেত্রে যে আপনার সঙ্গে যেমন ব্যবহার করুক না কেন, আপনি নিজ ব্যক্তিত্বে অটুট থাকুন।৮. প্রথম থেকেই তার সামনে নিজের ব্যক্তিত্ব বজায় রাখুন। যাতে আপনার সঙ্গে কোন বিতর্কে জড়াতে না পারেন।৯. তিনি বড় পদমর্যাদার হলেও তাকে সহ্য করা ঠিক নয় বরং এক্ষেত্রে বুদ্ধি ব্যবহার করে সম্পর্ক ভালো রাখুন।১০. যে সব বিষয়ে তিনি আলোচনা করতে পছন্দ করেন বা বিরক্ত হন না, পারলে সেগুলোই আলোচনা করুন। ১১. নিজের কাজে এমন কোন ফাঁকা রাখবেন না, যা থেকে তিনি বিরক্ত করার সুযোগ পান।১২. তার জন্য আপনার ক্ষতি হলে তাকে জানান। এরপরও যদি তার অভ্যাস না বদলায়, তবে কর্তৃপক্ষের সঙ্গে কথা বলুন।

এসইউ/পিআর

Advertisement