জাতীয়

আরও ডিজিটালাইজড হচ্ছে রেলের সেবা

বাংলাদেশ রেলওয়ের সেবাসমূহকে আরও ডিজিটালাইজড করার উদ্যোগ নেয়া হচ্ছে। এ লক্ষ্যে রেলপথ মন্ত্রণালয় এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের যৌথ আয়োজনে বুধবার রেল ভবনের সম্মেলন কক্ষে মতবিনিময় সভা করা হয়।

Advertisement

সভায় রেলপথমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক উপস্থিত ছিলেন।

সভায় তথ্যপ্রযুক্তি ব্যবহার করে রেলওয়ের বর্তমান সেবাকে আরও জনবান্ধব ও সহজতর করার লক্ষ্যে আইসিটি বিভাগ ও রেলপথ মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে একটি জনবান্ধব ইন্টিগ্রেটেড রেলওয়ে ডিজিটাল সার্ভিস প্ল্যাটফর্ম ও মোবাইল অ্যাপস তৈরি ও বাস্তবায়নের বিষয়ে আলোচনা হয়। বাংলাদেশ রেলওয়ের সব সেবাকে একটি মোবাইল অ্যাপসের মাধ্যমে দ্রুত সময়ে ও সহজে জনগণের হাতে পৌঁছে দেয়ার জন্য সর্বাধুনিক প্রযুক্তির বিভিন্ন দিক নিয়েও মতবিনিময় করা হয়।

ইন্টিগ্রেটেড রেলওয়ে অ্যাপস বাস্তবায়িত হলে একজন সাধারণ নাগরিক হাতে থাকা মোবাইল ব্যবহার করেই ট্রেনের সিট বাছাই থেকে শুরু করে সিট বুকিং ও টিকেটের মূল্য পরিশোধ করতে পারবেন। পাশাপাশি স্টেশন ও ট্রেনের অবস্থান, গন্তব্যের দূরত্ব ও লোকাল ট্রান্সপোর্ট সেবার সঙ্গে একজন নাগরিক সহজেই যুক্ত হতে পারবেন।

Advertisement

যাত্রাকালে বিভিন্ন ধরনের অভ্যন্তরীণ সেবা যেমন ট্রেনের ভেতর খাবারের অর্ডার করা বা অনাকাঙ্ক্ষিত পরিস্থিতিতে রেল পুলিশের সহযোগিতার জন্য অভিযোগ দায়ের করতে পারবেন। এ ইন্টিগ্রেটেড সিস্টেমে মোবাইল অ্যাপসের পাশাপাশি ওয়েব অ্যাপ্লিকেশন, কল সেন্টার ও এসএমএসের মাধ্যমে সব সেবা পাওয়া যাবে। প্রস্তাবিত সিস্টেমটি প্রতিবন্ধীরাও সহজে ব্যবহার করতে পারবেন। এ সব ব্যাপারে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম সব ধরনের কারিগরি সহযোগিতা প্রদান করবে।

সভায় রেলপথমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন বলেন, ‘সুন্দর, আধুনিক, প্রযুক্তিনির্ভর দেশ গড়ার লক্ষ্যে আমরা সম্মিলিতভাবে কাজ করছি। প্রযুক্তি ছাড়া উন্নয়ন সম্ভব নয়। প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে কালোবাজারি রোধসহ যাত্রীদের সার্বিক সেবা দেয়া সম্ভব।’

রেলমন্ত্রী জানান, বর্তমানে রেলওয়ের বেশ কিছু সেবা অনলাইন ও এসএমেএসের মাধ্যমে দেয়া হচ্ছে। প্রস্তাবিত সিস্টেমটি বাস্তবায়িত হলে রেলের সব সেবা একটি মাত্র প্ল্যাটফর্ম থেকে দেয়া যাবে।

মতবিনিময় সভায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রস্তাবিত সিস্টেমটি দ্রুত বাস্তবায়নের বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও দফতরসমূহকে সুনির্দিষ্ট নির্দেশনা দেন রেলমন্ত্রী। এ ছাড়া নীতিগত সিদ্ধান্ত গ্রহণে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন তিনি।

Advertisement

সভায় রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. মোফাজ্জেল হোসেন, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক কাজী মো. রফিকুল আলম, এটুআই’র প্রকল্প পরিচালক মো. মোস্তাফিজুর রহমান, দুই মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এমইউএইচ/এনডিএস/এমকেএইচ