খেলাধুলা

বেঁচে আছি ফুটবলের জন্য, তবে পরিবারই সবকিছুর ঊর্ধ্বে

অন্য সব দেশের লিগগুলোয় ক্লাবগুলো ব্যস্ত সময় পার করলেও লা লিগায় তেমন ব্যস্ততা নেই। তাই এই সুযোগে বড়দিন এবং নববর্ষের ছুটি কাটাতে আর্জেন্টিনায় সময় পার করছেন বার্সেলোনা এবং আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি।

Advertisement

সম্প্রতি হাতে পেয়েছেন পঞ্চম গোল্ডেন বুট ট্রফি। সেটিকে সঙ্গে নিয়ে এক সাক্ষাৎকার পর্বে মুখোমুখি হয়েছিলেন স্প্যানিশ জনপ্রিয় দৈনিক মার্কার। জাগো নিউজের পাঠকদের জন্য পুরো সাক্ষাৎকারটিকে অনুবাদ করে দেওয়া হলো।

প্রশ্ন : আরও একটি নতুন বছর এবং সাথে ৫ম গোল্ডেন বুট। আপনার অনুভূতি কেমন? জিততে জিততেও কি ক্লান্ত হন না আপনি?

মেসি : স্বীকৃতি পাওয়ার জন্য এটা সত্যিই অসাধারণ পুরস্কার এবং সেটা সবার জন্যই। আর হ্যাঁ, এই পুরস্কারটা পুরো দলের জন্যই। ঠিক যেমন একজন গোলরক্ষক ‘জামোরা ট্রফি’ জেতেন। দলের জন্য এটা একটা সার্বজনীন পুরস্কার, যেটা পুনরায় জিততে পারায় আমি আনন্দিত।

Advertisement

প্রশ্ন : পাঁচটি গোল্ডেন বুট, পাঁচটি ব্যালন ডি’অর! এসব কিছুর মধ্যে ৫ম চ্যাম্পিয়নস লিগটি না পাওয়ার আক্ষেপ নেই?

মেসি : হ্যাঁ, এটা থাকলে ভালো হতো, যেটা আমার মৌসুমের শুরুতেই বলেছিলাম। চ্যাম্পিয়নস লিগ সবসময়ের জন্যই স্পেশাল এবং আমরা এটাকে পুনরুদ্ধার করার চেষ্টা করবো।

প্রশ্ন : জীবনের ঠিক এই মুহূর্তে এখনো কি ফুটবলটাই আপনার কাছে অগ্রাধিকার পায়, নাকি আপনার পরিবার?

মেসি : আমি যখন আমার সন্তানদের পেয়েছি, অগ্রাধিকার অবশ্যই আমার পরিবারকেই দিয়েছি। কারণ এটা বেশি গুরুত্বপূর্ণ। হ্যাঁ, অবশ্যই আমি ফুটবল ভালোবাসি আর ফুটবলের জন্যই বেঁচে আছি। কিন্তু পরিবার সবকিছুর উর্ধ্বে।

Advertisement

প্রশ্ন : আপনাদের জন্য তিনজন সন্তানই কি যথেষ্ট? নাকি সামনে আরও ভাববেন?মেসি : সিরো সবে মাত্র দাঁড়ানো শিখেছে। আন্তনেল্লা ও আমি একটা মেয়ে বাচ্চা চাই; কিন্তু আমরা আরও দেখবো,এখনও অনেক সময় আছে।

প্রশ্ন : আমরা মাতেও এবং থিয়াগোকে ক্যাম্প ন্যু’তে দেখেছি। তারা কোন ধরনের জিনিস চায় যেটা আপনার মনোযোগকে আকৃষ্ট করে রাখে?

মেসি : ওরা দুজনই ফুটবল খুব পছন্দ করে। থিয়াগো আবার বেশি বোঝে, কারণ সে মাতেওর থেকে বড় আর খেলা নিয়ে সবধরণের চর্চাও করে। সে বেশি আবিষ্ট সবক্ষেত্রে।

প্রশ্ন : সে কখনো বাবা মেসিকে দাবি করে না?

মেসি : হ্যাঁ, হ্যাঁ! আমি ইতোমধ্যেই দুটো ক্রিসমাস তার সঙ্গে থেকেছি। সে বার্সেলোনা, লা লিগা এবং চ্যাম্পিয়নস লিগ সবকিছুই অনুসরণ করে। সে এটা পছন্দ করে, প্রশ্ন জিজ্ঞেস করে, বিবরণ দেয় এবং কোনো কিছুতে গাফিলতি দেখলে সেটাও আমাকে বলে।

প্রশ্ন : এটা কি সত্যি, যখন বার্সেলোনা হেরে যায় তখন আপনি বাড়িতে এ নিয়ে কথা বলেন না?

মেসি : এই জিনিসটা আগে ছিলো, এখন নয়। খারাপ পারফরমেন্স ও পরাজয় মেনে নেওয়া সবসময়ই কষ্টের; কিন্তু থিয়াগো আমাকে মন্তব্য করতে বাধ্য করে এবং খুঁজে বের করতে সাহায্য করে আমরা কেনো জিততে পারিনি। আমরা এখন এসব নিয়ে অনেক বেশি আলোচনা করি।

প্রশ্ন : আপনি এখন ছুটিতে আর্জেন্টিনায় আছেন। তো এবারের ক্রিসমাস কীভাবে উদযাপন করলেন?

মেসি : যখনই সম্ভব হয়, আমরা ক্রিসমাস এখানেই পালন করি। আমরা অনেক স্পেশাল এবং সুন্দর দিন কাটাই। সবাই সবার সাথে দেখা করি, অনেক আনন্দ করি। বাচ্চাদের সাথে কাটানো সেই দিনগুলো অন্যরকম। আপনি তাদের সাথে অনেক বেশি আনন্দ করতে পারবেন সান্তাক্লজের জন্য।

প্রশ্ন : বিশ্বকাপে আপনার সতীর্থ মার্ক টের স্টেগানকে জার্মানির বিকল্প গোকরক্ষক হিসেবে রাখা হয়েছিল, যদিও তার পুরো মৌসুমই বেশ ভালো ছিলো। সেক্ষেত্রে ম্যানুয়েল নুয়্যার ইঞ্জুরড থাকা সত্ত্বেও তাকে খেলানোটাকে কি অনুচিত মনে হয়েছে আপনার কাছে?

মেসি : এটা আসলেই বিস্ময়কর ছিলো। মার্কের পুরো মৌসুমই ভালো কেটেছে। কিন্তু বিষয়টা তো তাদের ব্যাপার।

প্রশ্ন : আপনি কোনটা বেশি পছন্দ করবেন? লেরয় সেনের মতো একজন সতীর্থের সাথে থাকতে নাকি পেপ গার্দিওয়ালার সাথে পুনরায় কাজ করতে?

মেসি : প্রতিভাবান খেলোয়াড়দের সাথে খেলা সবসময়েই আনন্দের। যদিও এটা দুরূহ তবুও আমি পুনরায় গার্দিওয়ালার সাথে কাজ করতে চাইবো। সে বিশ্বের অন্যতম সেরা কোচ।

প্রশ্ন : নেদাল্যান্ডসের ডি লিট আর ডি অঙকে নিয়ে বেশ আলোচনা হচ্ছে। এমনকি স্পেনেও। আপনি কি তাদেরকে খুব বেশি খেলতে দেখেছেন? আপনার কি মনে হয় তারা বার্সেলোনার খেলার স্টাইলের সাথে মানিয়ে নিতে পারবে?

মেসি : তারা আমাদের মতোই একটা স্কুল থেকে এসেছে এবং আমাদের মতোই পরিশ্রম করে। তারা আমাদের মতোই বল নিয়ে খেলে। তারা তরুণ এবং দুজনই বেশ ভালো খেলোয়াড়।

প্রশ্ন : আপনার নিজের কোনো দুঃসহ স্বপ্ন আছে? বা এমন কিছু, যা আপনি করতে চান কিন্তু করতে পারছেন না?

মেসি : আসলে কোনো কিছুই অসম্ভব না। নিজের লক্ষ্যকে অর্জন করার জন্য আমাদেরকে শেষ পর্যন্ত লড়ে যেতে হবে এবং নিজের সবটা দিয়ে চেষ্টা করতে হবে। পরিশ্রম এবং চেষ্টার সেই মনমানসিকতা সাথে থাকলে কোনো কিছুই অসম্ভব না।

প্রশ্ন : সম্প্রতি আপনি বলেছেন, নিজের পেনাল্টি নেয়ার ধরণকে সংশোধন করতে চান। সেটা কিভাবে? ঠিক কোথায় সেই উন্নতিটা ঘটাবেন? আপনি কি অনেক বেশি ভিডিও দেখেন আর অনুশীলন করেন?

মেসি : প্রশিক্ষণ এবং বারবার দেখার মাধ্যমে...। আজকাল আমরা সবকিছুর উপরই চর্চা করি। যেমন- ফাউল, পেনাল্টি। এমনকি পুরো খেলা নিয়েই পর্যবেক্ষণ করি। প্রতিটা বিষয়ই খুব সুক্ষ্মভাবে পর্যবেক্ষণ করা হয় এবং কোথাও কোনো খাদ রাখা হয় না।

প্রশ্ন : যখন আপনি ফ্রি কিকের জন্য বল নিক্ষেপ করেন, বেশিরভাগ সময়ই সেটা লক্ষ্য ভেদ করে। পেনাল্টি আর ফ্রি কিকের মধ্যে কি খুব বেশি পার্থক্য আছে?

মেসি : হ্যাঁ, পার্থক্য রয়েছে। একটার ক্ষেত্রে, একটি প্রতিবন্ধক আর নির্দিষ্ট দূরত্ব থাকে। এটি একটি ভিন্নধর্মী শট এবং আপনাকে গোল করতে খুব বেশি চাপ নিতে হয় না। পেনাল্টির ক্ষেত্রে, সফল হওয়ার থেকে বিফল হবার সম্ভাবনাই বেশি থাকে এবং গোলরক্ষক এ ক্ষেত্রে অনেক বেশি শিথিল থাকে। এক্ষেত্রে চাপটা পুরোই আলাদা।

প্রশ্ন : গেল বছর বার্সার অফেন্সিভ এর তুলনায় ডিফেন্সিভ রেকর্ড ভাঙ্গা নিয়ে ব্যাপক কথাবার্তা হয়েছিল। তাহলে এ বছর এমন কি হলো যে এই দলটি এত বেশি গোল হজম করছে?

মেসি : এই বছর আমরা আবারো ৪-৩-৩ ফরমেটে খেলছি। গেল বছর ৪ জনের দুটো লাইন ছিলো যার কারণে গোল করার জন্য জায়গা বেশ কম ছিলো। এখন, ৪-৩-৩ ফরমেশনে আমরা আগের থেকে আরও ভালো খেলছি; কিন্তু রক্ষণভাগে অনেক বেশি দুর্বল হয়ে পড়েছি যার কারণে প্রতিপক্ষ দল গোল করার সুযোগ পাচ্ছে। সম্প্রতি আমরা রক্ষণভাগে কিছুটা উন্নতি করতে পেরেছি, আশা করি এটা কাজে আসবে।

প্রশ্ন : আপনি কি তরুণ খেলোয়াড়দের দক্ষতা দেখে বিস্মিত?মেসি : হ্যাঁ! কিন্তু তারা এখন আমাদের সাথে কিছু সময়ের জন্য অনুশীলন করে,তখন বোঝা যায় তারা আসলে ভালো খেলে। ক্লাব তাদেরকে আমাদের সাথে প্রশিক্ষণ দিচ্ছে এবং উন্নতি ঘটাবার চেষ্টা করছে। তারা ধীরে ধীরে শুধরে নিচ্ছে। এটা খুবই গুরুত্বপূর্ণ উপায়।

প্রশ্ন : আপনার কি মনে হয় আমরা আবারো একদিন বার্সেলোনার তরুণ দল দেখতে পাবো?মেসি : এটা কিছুটা জটিল। তবে আমার মনে হয় তারা এটা নিয়ে ভাববে। এটা অসম্ভব না আর ভবিষ্যতে এটা হবেই। তবে কিছুটা সময়ের প্রয়োজন।

প্রশ্ন : সার্জিও বুসকেটস কিছুদিন আগে বললেন যে, তরুণ খেলোয়াড়দের মধ্যে খুব দ্রুতই শীর্ষে পৌঁছানোর প্রবণতা কাজ করে আর তাদেরকে অবশ্যই এসব ছাই-পাশ থেকে বেরুতে হবে। আপনি কি তার সাথে একমত?

মেসি : আসলে আমরা তাদের থেকে ভিন্ন যুগ থেকে এসেছি। বর্তমানে আমরা অন্যরকম পরিস্থিতিতে বসবাস করছি এবং আমাদেরকে এ সবের সাথে মানিয়ে নিতেই হবে। তবে এটা সত্যি যে, খেলোয়াড়েরা লোভনীয় কিছু প্রস্তাব পেয়েই থাকে। যারা নিচু সারির তারা ভাবে মূল দলে জায়গা পাওয়াটা কঠিন যেখানে অন্য জায়গায় তাদেরকে শুধু টাকাই দেয়া হয় না, সুযোগটাও দেয়া হয়। এটা লোভনীয়।

প্রশ্ন : এই মৌসুমে স্কোয়াডে জর্দি আলবার কোনো নির্দিষ্ট বিকল্প নেই। এখন পর্যন্ত স্যামুয়েল উমিতিতির কিছু সমস্যা রয়ে গেছে। অপরদিকে রাফিনহা মৌসুম থেকেই ছিটকে পড়েছে। বার্সেলোনা স্কোয়াডটি কি অনেক বেশি বলহীন হয়ে পড়েছে? আপনার কি মনে হয় জানুয়ারির মধ্যে এটাকে শক্তিশালী করা উচিত?

মেসি : আসলে এটা কোচ আর ক্লাবের ব্যাপার। ব্যাক্তিগতভাবে আমার মনে হয় আমাদের গ্রুপটি খুবই ভালো। আর তাছাড়া আমরা ইতোমধ্যেই খেয়াল করেছি যে, একাডেমীতে এমন অনেক ভালো খেলোয়াড় আছে যারা কোনো সমস্যা ছাড়াই খেলতে পারে।

প্রশ্ন : এখনো আন্দ্রেস ইনিয়েস্তার অভাব অনুভব করেন?মেসি : অবশ্যই! মাঠের ভেতরে এবং বাইরে উভয় জায়গাতেই করি। আমরা বছরের পর বছর একে অপরের সাথে অনেক কিছু শেয়ার করেছি। অনেক সময় পার করেছি। একসাথে অনেক ট্রেনিং সেশন কাটিয়েছি। অনেক ম্যাচ খেলেছি। তাছাড়া ফুটবলের বাইরেও আমরা অনেক কিছু শেয়ার করেছি। এটা সত্যিই অন্যরকম।

প্রশ্ন : এই বছরে লা লিগা সান্তান্দার যে কোনো সময়ের থেকেই অনেক বেশি প্রতিদ্বন্দ্বিতামূল...!

মেসি : ইদানিং যে কোনো দলের বিপক্ষেই জেতাটা অনেক কঠিন হয়ে গেছে। আর লিগটাও এখন অনেক আঁটসাঁট হয়ে গেছে। যার কারণে লিগ জেতাটা অনেকটা কষ্টকর হয়ে দাঁড়িয়েছে।

প্রশ্ন : এটা কি ইতিবাচক যে লিগটি এখন অনেক বেশি প্রতিযোগিতামূলক হয়ে গেছে আর তিনটির বেশি দল এখন প্রতিদ্বন্দ্বিতা করছে?

মেসি : স্প্যানিশ লিগের ক্ষেত্রে এটা সবসময়ই বলা হতো; কিন্তু বাস্তবতা হলো, এমন অনেক প্রতিযোগিতাই আছে আর সব ক্ষেত্রে একইরম ঘটনা ঘটে থাকে। মূলতঃ দুটো অথবা তিনটি দল প্রতিদ্বন্দ্বিতা করে আর বাকিরা চ্যাম্পিয়নশিপ খেলে। তবে এটা প্রতিযোগিতা আর ভক্তদের জন্য ইতিবাচক।

প্রশ্ন : এই বিষয়টা নিয়ে অনেক কথা বলা হয়েছে; কিন্তু তারপরও ৫ম ব্যালন ডি অ’রেই নিজের শেষ দেখে আপনি বিস্মিত হননি?

মেসি : যদি আমি সত্যি বলি তাহলে আমি এটাকে খুব বেশি প্রাধান্য দেইনি। আমি জানতাম এই মৌসুমে আমার এটা জেতার সম্ভাবনা ছিলো না, তাই আমি মোটেও বিস্মিত হইনি।

প্রশ্ন : এই বছর আপনার দল চ্যাম্পিয়নস লিগে বেশ ভালো খেলছে। কোনো বিশেষ প্রেরণা কি এর পেছনে কাজ করেছে?

মেসি : প্রতিবছরই সব দলের ইচ্ছা থাকে চ্যাম্পিয়নস লিগ জেতার। আমি যত প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছি সেগুলোর মধ্যে এটি অদ্বিতীয়, অনন্য আর সবচেয়ে সুন্দর। এটা সম্পূর্ণ ভিন্নধর্মী প্রতিযোগিতা, যেটি সবাইই জিততে চায়।

প্রশ্ন : টটেনহ্যামেরে বিপক্ষে করা উসমান ডেম্বেলের গোলটি অসাধারণ ছিলো। সে অনেক ভালো একজন খেলোয়াড়; কিন্তু তিনি এমন পরিচয় দেন যে, সে এখনো অনেক বেশি অপরিপক্ব।

মেসি : মাঠের মধ্যে সে নিজেই একটি বিস্ময়। আর এটা তার উপর নির্ভর করে। সে যা চায় তা পূরণ করার মতো সবধরণের সুযোগই এই পৃথিবীতে রয়েছে। সে অন্যতম সেরা হবার যোগ্যতা রাখে। অন্যদিকে, সে এখন তরুণ যাকে এই নগরী আর ক্লাবের সাথে মানিয়ে নিতে হচ্ছে। এটা নিয়ে যত কম কথা বলা যায়, ততই ভালো। তাকে তার মতো ছেড়ে দেয়াটা জরুরি। যাতে করে সে সুস্থির থাকতে পারে। সে ইতোমধ্যেই তার ভুলগুলো বুঝতে পেরেছে আর সেগুলোকে সংশোধনের চেষ্টা করছে। আমরা সবাই তাকে খেলায় কেন্দ্রীভূত করতে সাহায্য করবো।

প্রশ্ন : রিয়াল মাদ্রিদে ক্রিশ্চিয়ানো রোনালদোর অভাবটা অনেক বেশিই অনুভূত হচ্ছে। আপনি কি এটাতে বিস্মিত?

মেসি : মৌসুমের শুরুতেই আমি বলেছিলাম রিয়াল মাদ্রিদ অনেক প্রতিভাবান একটি ক্লাব। পৃথিবীর অন্যতম সেরা একটি ক্লাব যেখানে অনেক প্রতিভাবান খেলোয়াড় রয়েছে; কিন্তু যে কেউই ক্রিশ্চিয়ানোর অভাব অনুভব করবে। সে অনেক অনেক গোল করে এবং আরও অনেক কিছু দলকে দেয়। কাজেই আমি এতে বিস্মিত নই।

আরআর/আইএইচএস/আরআইপি