আন্তর্জাতিক

কাবুলে ঈদ-ই-মিলাদুন্নবীর জমায়েতে বোমা হামলায় নিহত ৫০

আফগানিস্তানের রাজধানী কাবুলে ঈদ-ই-মিলাদুন্নবীর জমায়েতকে লক্ষ্য করে এক আত্মঘাতী বোমা হামলায় কমপক্ষে ৫০ জন নিহত ও ৮৩ জন আহত হয়েছেন। মঙ্গলবার কাবুলে একটি মিলনায়তনে হযরত মোহাম্মদ (সাঃ) এর জন্মদিনের আলোচনা অনুষ্ঠানে সহস্রাধিক মানুষকে লক্ষ্য করে হামলা চালানো হলে এ হতাহতের ঘটনা ঘটে।

Advertisement

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে এক প্রতিবেদেন এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা। স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াহিদ মাজরোহ বলেন, ‘মঙ্গলবারের এ আত্মঘাতী বোমা হামলায় অর্ধশতাধিক মানুষ নিহত হয়েছেন। আহতদের মধ্যে ২৪ জনের অবস্থা আশঙ্কাজনক।’

আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাজিব দানেশ বলেন, ‘একজন আত্মঘাতী হামলাকারী একটি ওয়েডিং হলে বোমার বিস্ফোরণ ঘটালে এ হতাহতের ঘটনা ঘটে। যেখানে ইসলামের শেষ নবী হযরত মোহাম্মদ (সাঃ) এর জন্মদিন পালনের জন্য শতাধিক মাওলানা ও আলেম উপস্থিত হয়েছেন।’

বিস্ফোরণের পরপরই ঘটনাস্থল থেকে উদ্ধারকারী ও আইনশৃঙ্খলা বাহিনী উদ্ধার তৎপরতা শুরু করে। হামলার ঘটনা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে পোস্ট করা এক ভিডিওতে দেখা যায়, অনেকগুলো অ্যাম্বুলেন্স হতাহতদের সরিয়ে নেয়ার কাজ করছে।

Advertisement

এখনও কোনো সন্ত্রাসী গোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেনি। তবে গত আগস্টে কাবুলের দুটি হামলার দায় স্বীকার করে আইএস। আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি হামলার নিন্দা জানিয়ে একদিনের জাতীয় শোক পালনের ঘোষণা দিয়েছেন।

এসএ/এমএস/জেআইএম