আন্তর্জাতিক

তরুণ মার্কসবাদীদের গুম করছে চীন

চীনের প্রসিদ্ধ সব বিশ্ববিদ্যালয়ের বামপন্থী শিক্ষার্থীদের মুখ বন্ধ করতে গুম করার পথ বেছে নিয়েছে দেশটির সরকার। শিক্ষার্থীদের মধ্যে মূলত তরুণ মার্কসবাদীদের তালিকা করে গুম করার এ কাজটি করা হচ্ছে। এসব শিক্ষার্থী দেশটির শ্রমিকদের নিরাপত্তা ও উন্নত জীবনের জন্য দীর্ঘদিন থেকে কথা বলে আসছে।

Advertisement

চলতি বছরের আগস্ট থেকে শ্রমিকদের সমর্থনকারী কমপক্ষে ৯ জন মার্কসবাদী শিক্ষার্থীকে হয় বিনা কারণে কারাগারে বন্দী নয়তো গুম করা হয়েছে। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষর্থীদের মধ্যে শ্রমিক-মজুরদের অধিকার নিয়ে নিয়মিত আলোচনা ও নানারকম আন্দোলন বিক্ষোভের কারণে গণগ্রেফতার ও গুমের কৌশল নেয় সরকার। দেশটির অন্যতম সেরা পিকিং বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থী মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-কে বলেন, ‘আমাদের পুরো বিশ্ববিদ্যালয়ে এখন সরকারি সন্ত্রাসী কার্যক্রম চলছে। ক্যাম্পাসে অজস্র নিরাপত্তাকর্মী মোতায়েন করা হয়েছে। তারা সব সময় আমাদের অনুসরণ করছে। এমনকি আমরা যদি কোনো লিফলেটও বিতরণ করি তাহলেও তাদের কাছে জবাবদিহিতা করতে হয়। এছাড়া সার্বক্ষণিক একটা নজরদারির মধ্যে থাকতে হচ্ছে আমাদের। এদিকে গ্রেফতার আতঙ্ক তো রয়েছেই।’

গত শুক্রবার বেইজিং বিশ্ববিদ্যালয়ে কালো পোশাকধারী একদল দুর্বৃত্ত ঝাং সেংগেই নামের এক শিক্ষার্থীর ওপর হামলা করে তার শরীর ক্ষতবিক্ষত করে দেয়। ধারণা করা হচ্ছে সরকারি বাহিনীর পক্ষ থেকেই এ হামলা চালানো হয়েছে।

জু তিয়ানফু নামের এক তরুণ মার্কসবাদী অ্যাক্টিভিস্ট বলেন, ‘কেউ অস্ত্র ব্যবহার করে আমার মাথায় আঘাত করে আমাকে ফেলে দেয়। আমার চশমা সামনে পড়ে এবং আমিও মাটিতে পড়ে যাই। আমি তাকে বলার চেষ্টা করি যে তুমি কে? কেন তুমি আমার সঙ্গে এরকম করছো? কিন্তু আমার কথা শেষ না হতেই আমাকে পুনরায় আঘাত করে আর বলে, ‘‘চিৎকার করবি না নইলে তোকে মেরেই ফেলবো।’’

Advertisement

সাম্প্রতিক বছরগুলোতে দেশটিতে তরুণ মার্কসবাদীরা তৃণমূল পর্যায়ের ছাত্র আন্দোলনের মাধ্যমে শ্রমিকদেরকে প্রাপ্য অধিকার দেয়ার দাবি তোলায় বিপদে পড়েছে চীন সরকার। তাইতো যেকোনো মূল্যে তারা ওই আন্দোলনকে নসাৎ করার চেষ্টা করছে। আর এজন্যই আন্দোলনের নেতৃস্থানীয় শিক্ষার্থীদের গুমকরাসহ নানা রকম হুমকি ও মামলা দিয়ে হেনস্থা করা হচ্ছে।

দেশটির ভিন্নমত পোষণকারী মানবাধিকারকর্মী, শ্রমিক দল ও ধর্মীয় সংগঠনগুলোর বিরুদ্ধে অভিযানে নেমেছে প্রধানমন্ত্রী শি জিনপিংয়ের সরকার। অ্যাক্টিভিস্ট ও বিশ্লেষকরা সমাজতান্ত্রিক চীনা সরকারের বিরুদ্ধে নানারকম মন্তব্য ও বিরুদ্ধাচারণ করায় তরুণ মার্কসবাদীদের বিুরদ্ধে এমন অভিযান ক্ষমতাসীন তথাকথিত ‘শ্রমিকবাদী’ দল কমিউনিস্ট পার্টি অব চায়নার।

এসএ/আরআইপি

Advertisement