অর্থনীতি

দুই কোম্পানির লভ্যাংশ ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভূক্ত ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেনস ও শেফার্ড ইন্ডাস্ট্রিজের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানি দুটি পর্ষদ সভা করে লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নেয়েছে বলে মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে তথ্য প্রকাশ করা হয়েছে।

Advertisement

এর মধ্যে ফারইস্ট ইসলামী লাইফের পরিচালনা পর্ষদ সভায় ২০১৭ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আর শেফার্ড ইন্ডাস্ট্রিজের পরিচালনা পর্ষদ সভায় ২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

কোম্পানি দুটির মধ্যে ফারইস্ট ইসলামী লাইফের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের ২৫ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। অর্থাৎ কোম্পানিটির শেয়ারহোল্ডাররা ১০০টি শেয়ারের বিপরীতে নগদ ২৫০ টাকা পাবেন।

Advertisement

আর শেফার্ড ইন্ডাস্ট্রিজের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের ১২ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। অর্থাৎ কোম্পানিটির শেয়ারহোল্ডাররা ১০০টি শেয়ারের বিপরীতে নগদ ১২০ টাকা পাবেন।

লভ্যাংশের বিষয়ে ফারইস্ট ইসলামী লাইফের পরিচালনা পর্ষদের নেয়া সিদ্ধান্ত শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২৯ নভেম্বর। আর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১২ নভেম্বর।

অপরদিকে লভ্যাংশের বিষয়ে শেফার্ড ইন্ডাস্ট্রিজের পরিচালনা পর্ষদের নেয়া সিদ্ধান্ত শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভার তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ১৯ ডিসেম্বর। আর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১২ নভেম্বর।

লভ্যাংশ ঘোষণার কারণে আজ মঙ্গলবার কোম্পানি দু’টির শেয়ার দামের কোন সর্কিট ব্রেকার থাকবে না। অর্থাৎ কোম্পানিটির শেয়ার দাম যতখুশি বাড়তে অথবা কমতে পারবে।

Advertisement

এমএএস/এমবিআর/জেআইএম