খেলাধুলা

এটাই মঈন আলির জীবনের সেরা বোলিং!

প্রথম তিন টেস্টে সুযোগই পাননি। আসলেন, দেখলেন আর জয় করলেন। সিরিজের চতুর্থ টেস্টে সুযোগ পেয়েই বাজিমাত মঈন আলির। দুই ইনিংস মিলিয়ে ৯ উইকেট নিয়ে ভারতের ব্যাটিংটা বলতে গেলে ধ্বসিয়ে দিয়েছেন তিনি। ইংলিশ এই অফস্পিনার এই টেস্টে জিতেছেন ম্যাচসেরার পুরস্কারও। দলের অধিনায়ক জো রুট মনে করছেন, নিজের জীবনের সেরা বোলিংটাই সাউদাম্পটন টেস্টে করেছেন মঈন।

Advertisement

শুধু ৯ উইকেট নিয়েছেন বললে আসলে মঈনের কৃতিত্বটা বোঝানো সম্ভব নয়। দ্বিতীয় ইনিংসে বিরাট কোহলি আর আজিঙ্কা রাহানে বলতে গেলে দাঁড়িয়েই গিয়েছিলেন। এই জুটিটা ভাঙতে না পারলে ম্যাচ বের করা কঠিন হয়ে যেতো ইংল্যান্ডের। মঈন দলের সেই দুশ্চিন্তা দূর করেছেন ভারতের ব্যাটিং স্তম্ভ বিরাট কোহলিকে সাজঘর দেখিয়ে, পরে আউট করেছেন সেট হয়ে যাওয়া রাহানেকেও।

গত মার্চে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে বাদ পড়া মঈনের এটি ছিল প্রত্যাবর্তন ম্যাচ। শুধু বল হাতে নয়। ইংল্যান্ডের ব্যাটিং ধ্বসের মুখে প্রথম ইনিংসে ৪০ রানও করেছেন ইংলিশ অলরাউন্ডার।

রুট মনে করছেন, এটি ছিল মঈনের ক্যারিয়ারসেরা পারফরম্যান্স। ইংলিশ দলপতির ভাষায়, 'আমার মনে হয় আজ (ম্যাচ জয়ের দিন) যেটা দেখলাম, সেটা ইংল্যান্ডের জার্সিতে তার ক্যারিয়ারের সেরা বোলিং। এটা বুঝিয়ে দিয়েছে, কিভাবে সে বিষয়গুলো সামলেছে এবং কিভাবে ফিরে এসেছে। দেখিয়েছে তার শক্তিমত্তা। যেটা আমাদের দলের শক্তিও বাড়িয়েছে।'

Advertisement

এমএমআর/পিআর