জাতীয়

বিমানের আরও হজ ফ্লাইট বাতিল : শঙ্কা কেবল বাড়ছে

বেলা ২টায় বিমানের জনসংযোগ বিভাগ থেকে জানানো হয়েছিল হজযাত্রীর অভাবে আজ দুটি ফ্লাইট বাতিলের খবর। ওই ঘোষণার সাড়ে পাচ ঘণ্টার মধ্যেই ঘোষণা এলো আরও তিনটি ফ্লাইট বাতিলের। সবমিলে পর্যাপ্ত যাত্রীর অভাবে ১০টি ডেটিকেটেড হজ ফ্লাইট বাতিল ঘোষণা করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। অব্যাহত যাত্রী সংকটে আরও ফ্লাইট বাতিল হতে পারে বলে আশঙ্কা করছে বিমান।

Advertisement

বারবার তাগাদা দেয়া সত্ত্বেও হজ এজেন্সিগুলো যথাসময়ে টিকিট ক্রয় না করায় একের পর এক ফ্লাইট বাতিলের মতো অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির তৈরি হয়েছে। যাত্রী স্বল্পতা ও ফ্লাইট বাতিলের কারণে এ পর্যন্ত বিমানের ক্যাপাসিটি লস হয়েছে ৪ হাজার যাত্রীর। বিমানের মুখপাত্র শাকিল মেরাজ জানান, বিমান প্রতিদিনই ৫২৮ হজ এজেন্সিকে ই-মেইলের মাধ্যমে কোন ফ্লাইটে কত সিট খালি আছে সে বিষয়ে আপডেট জানাচ্ছে। দ্রুত টিকেট ক্রয়ে তাগিদ দিয়ে যাচ্ছে। কিন্ত অধিক মুনাফালোভী বেশ কয়েকটি হজ এজেন্সি এখনো ভাড়ি ভাড়া করতে পারেনি। সরকারি সিদ্ধান্ত অনুযায়ী বাড়িভাড়া ও ভিসার আগেই টিকিট ক্রয়ের নির্দেশনা থাকলেও অনেক এজেন্সি এখনো তাদের নির্ধারিত টিকেট ক্রয় করেনি।

হজ শুরুর ৫০ দিন আগেই বিমানের হজটিকেট বিক্রয় কার্যক্রম শুরু হলেও এজেন্সিগুলো সময়মতো টিকিট সংগ্রহ না করায় এখনও ৫ হাজার ৭০০ হজ টিকিট অবিক্রীত রয়েছে।

উল্লেখ্য, এ বছর সৌদি কর্তৃপক্ষ বিমানের জন্য নির্ধারিত স্লটের বাইরে অতিরিক্ত কোনো স্লট বরাদ্দ দেবে না বলে জানিয়ে দিয়েছে। এ পরিপ্রেক্ষিতে ফ্লাইট বাতিলের ধারা অব্যাহত থাকলে সকল হজযাত্রীকে সৌদি আরবে পৌঁছানোর বিষয়টি অনিশ্চিত হয়ে পড়বে।

Advertisement

এদিকে আগামী ৩ থেকে ৭ আগস্ট পর্যন্ত আরও ৬টি ফ্লাইট যাত্রী অভাবের কারণে বাতিলের সম্ভাবনা আছে, যার পরিপ্রেক্ষিতে আরও আনুমানিক ২ হাজার ৪০০ ক্যাপাসিটি হারাতে হবে বিমানকে। পরিস্থিতি উত্তরণে ও সকল হজযাত্রীর যাত্রা নিশ্চিত করতে ৭ আগস্টের মধ্যে টিকেট সংগ্রহের জন্য বিমানের পক্ষ থেকে জরুরি তাগিদ দেয়া হয়েছে।

আরএম/জেডএ/জেআইএম