জাতীয়

বাতিল হজ ফ্লাইট নিয়ে দিশেহারা বিমান

ফ্লাইট বাতিলের আশঙ্কায় দিশেহারা বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। এ পর্যন্ত সাতটি ফ্লাইট বাতিল হয়েছে। আড়াই হাজার হজযাত্রী যাওয়ার কথা ছিল এই সাত ফ্লাইটে। এ ছাড়া প্রতিদিন জেদ্দার উদ্দেশে ছেড়ে যাওয়া হজ ফ্লাইটে কিছু সিট খালি যাচ্ছে। এসব সিটের বিপরীতের বুকিং করা হজযাত্রীরা এ বছর আর যেতে পারবেন কি না এ নিয়ে সন্দেহ রয়েছে।

Advertisement

বিমানের মুখপাত্র শাকিল মেরাজ জানান, বিমানের ৫ হাজার ৮০০ হজ টিকিট এখনও অবিক্রীত। হজ এজেন্সিগুলোকে দ্রুত টিকিট কেনার তাগিদ দেয়া হচ্ছে। কিন্তু কোনো কাজ হচ্ছে না।

জাগো নিউজকে বিমানের এই মহাব্যবস্থাপক (জনসংযোগ) জানান, পর্যাপ্ত হজযাত্রী না পাওয়ায় আজকের দুটি হজফ্লাইট বাতিল করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। ফ্লাইট দুটির একটি বিজি-১০৬৩ বৃহস্পতিবার ভোররাতে এবং বিজি-৫০৬১ বিকেল পৌনে ৪টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে জেদ্দার উদ্দেশে ছেড়ে যাওয়ার কথা ছিল। বৃহস্পতিবারের দুটিসহ বিমানের এ পর্যন্ত বাতিল হওয়া ফ্লাইটের সংখ্যা দাঁড়ালো সাতটিতে।

তিনি বলেন, ‘এজেন্সিগুলো দ্রুত এগিয়ে না আসলে সংশ্লিষ্ট হজযাত্রীরা বিপদে পড়বেন।’

Advertisement

ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রায় ৫০টি হজ এজেন্সি এখনও আড়াই হাজার হজযাত্রীর অনুকূলে বাড়িভাড়া নিশ্চিত না করাসহ বিমানের টিকিট সংগ্রহ করেনি। এ কারণে রাষ্ট্রায়ত্ত এ সংস্থার প্রায় পাঁচ হাজার হজযাত্রীর টিকিট অবিক্রিত রয়েছে।

বাংলাদেশ থেকে এ বছর এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রী পবিত্র হজ পালনে সৌদি আরব যাবেন। তাদের মধ্যে বাংলাদেশ বিমানে ৬৩ হাজার ৫৯৯ জন হজযাত্রী সৌদি আরব যাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৭ হাজার ১৯৮ জন এবং অবশিষ্ট ৫৬ হাজার ৪০১ জন যাবেন বেসরকারি ব্যবস্থাপনায়।

আরএম/জেডএ/জেআইএম

Advertisement