জাগো জবস

ইন্টারভিউয়ে আতঙ্ক কাটাবেন যেভাবে

চাকরি তো সবাই চায়। বিভিন্ন প্রতিষ্ঠানে চাকরির জন্য আবেদন করে অপেক্ষা করে ইন্টারভিউয়ের জন্য। কিন্তু যখনই ডাক পড়ে; তখনই হাঁটুকাঁপা, ঘেমে যাওয়া বা দুশ্চিন্তায় আত্মারাম খাঁচাছাড়া হওয়ার মতো অবস্থা হয়। তাই ইন্টারভিউয়ের এসব ভয় এবং দুশ্চিন্তাকে মোকাবেলা করার কৌশল জানতে হয়। কিভাবে মোকাবেলা করবেন জেনে নিন তার সহজ কৌশল-

Advertisement

সিরিয়াস হোনলিখিত পরীক্ষায় পাশের পর ইন্টারভিউয়ের ডাক পেয়েছেন। তাই সিরিয়াস হোন। জরুরি পড়াশোনাটুকু করে যান। ইন্টারভিউ শুধু ব্যক্তিত্বের পরীক্ষা নয়। সেখানে বিষয়ভিত্তিক প্রশ্নেরও মুখোমুখি হতে পারেন।

আত্মবিশ্বাস বাড়ানব্রিদিং এক্সারসাইজ এক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ। কক্ষে প্রবেশের আগে বড় করে শ্বাস নিন। শ্বাস ছাড়ুন অল্প অল্প করে। বার কয়েক এমন করুন। এতে স্ট্রেস কমে। বাড়ে আত্মবিশ্বাস। উদ্বেগ কমিয়ে শান্ত রাখে মন ও বুদ্ধিকে।

> আরও পড়ুন- প্রতিষ্ঠানে কেমন কর্মী প্রয়োজন?

Advertisement

ব্যক্তিত্বের পরিচয়আপনার বডি ল্যাঙ্গুয়েজই ব্যক্তিত্বের পরিচায়ক। তাই পরীক্ষা গ্রহণকারীর সামনে যাতে কোনো জড়তা ধরা না পড়ে। প্রশ্নের উত্তর দিন চোখে চোখ রেখে, হাসি মুখে। আই কনট্যাক্টের প্রভাব কিন্তু অনেক। এতে ধরা পড়ে দুর্বল মানসিকতা ও আত্মবিশ্বাস।

টেনশন লুকিয়ে রাখুনহাসিমুখের জয় কিন্তু সর্বত্র। পরীক্ষকদের সামনে রিল্যাক্সড থাকুন। উত্তর ভালো বা খারাপ হোক— আপনার টেনশন যেন ধরা না পড়ে। হাসিমুখে শুভেচ্ছা বিনিময়ের মধ্য দিয়েই ইন্টারভিউ শেষ করুন।

আস্থা রাখুন অনেকেই অন্যদের আলোচনা শুনে বা প্রস্তুতি দেখে ঘাবড়ে যান। সবাই কিন্তু পুরো বিষয় জেনে আসেন না, কাজেই আপনি যেটুকু জানেন, তার ওপরই আস্থা রাখুন। এ নিয়ে মাথা ঘামালে তার ছাপ পড়বে পারফরমেন্সে।

ভুল উত্তর নয় প্রশ্নের উত্তর না জানলে বলুন ‘জানি না’। কখনোই ভুল উত্তর বা আমতা আমতা করে উত্তর দিবেন না। ‘জানা নেই’ বললে আপনার সততা আর স্মার্টনেসে আকৃষ্ট হবেন প্রশ্নকর্তা।

Advertisement

> আরও পড়ুন- সফলতার জন্য পাঁচ অভ্যাস

মাথা ঠান্ডা রাখুন যে কোনো পরিস্থিতিতেই পজেটিভ আচরণ করুন। মাথা ঠান্ডা রেখে মুখে হাসি নিয়ে কথা বলুন। প্রকট চাপের মুখে কখনো মেজাজ খারাপ করবেন না।

স্মৃতিশক্তিদরজা ঠেলে কক্ষে ঢোকার আগে মাথায় রাখুন ‘পুল’ করে ঢুকলেন নাকি ‘পুশ’ করে? বের হওয়ার সময়ও সেটা মাথায় রাখুন। অনেক ক্ষেত্রে স্মৃতিশক্তি ও মানসিক স্থিরতা যাচাই করতে বিষয়টি নজরে রাখেন পরীক্ষকরা।

এসইউ/এমএস