আইন-আদালত

আদালতের রায়ে সন্তোষ প্রকাশ যাত্রী অধিকার আন্দোলনের

দুই বাসের চাপায় হাত হারিয়ে মারা যাওয়া কলেজছাত্র রাজীব হোসেনের পরিবারকে এক কোটি টাকা ক্ষতিপূরণ দেয়ার নির্দেশের মাধ্যমে যাত্রীদের অধিকার প্রতিষ্ঠিত হয়েছে বলে মন্তব্য করেছে যাত্রী অধিকার আন্দোলন।

Advertisement

মঙ্গলবার দুপুরে আদালতের রায়ে সন্তোষ প্রকাশ করে গণমাধ্যমে পাঠানো যৌথ বিবৃতিতে যাত্রী অধিকার আন্দোলনের আহ্বায়ক কেফায়েত শাকিল ও যুগ্ম আহ্বায়ক অন্তু মুজাহিদ আদালতের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

যাত্রী অধিকার আন্দোলনের দুই নেতা বলেন, রাজীবের ঘাতক দুই পরিবহনের বিরুদ্ধে আদালতের দেয়া এ রায়ের মাধ্যমে যাত্রীদের অধিকার ও নিরাপত্তা নিশ্চিত হয়েছে। এ রায়ে মানবতার বিজয় হয়েছে বলেও আমরা মনে করছি।

তারা বলেন, রাজধানীতে চলাচলকারী গণপরিবহনগুলো এখন জীবনঘাতী হয়ে দাঁড়িয়েছে। তারা বেশি যাত্রী পেতে রেষারেষি করে মানুষের জীবন কেড়ে নিতেও দিধা করছে না। গত কয়েকদিনে ঘটে যাওয়া দুর্ঘটনা তারই সাক্ষী। তাই বিশৃঙ্খল গণপরিবহনকে শৃঙ্খলে আনতে কঠোর আইনের বিকল্প নেই। আদালতের আজকের রায়ের মাধ্যমে পরিবহন মালিক শ্রমিকরা কিছুটা হলেও নিয়ন্ত্রণে আসবে। তাই আমরা আদালতের প্রতি কৃতজ্ঞ।

Advertisement

সড়কে নিহতের ঘটনাকে হত্যাকাণ্ড উল্লেখ করে যাত্রী অধিকার নেতারা বলেন, শুধু রাজীব নয় রোজিনা, রাসেলসহ অঙ্গ হারানো প্রতিটি মানুষের ক্ষতিপূরণের ব্যবস্থা করতে হবে। রেষারেষির মৃত্যু কখনো দুর্ঘটনা হতে পারে না এগুলো হত্যাকাণ্ড। দ্রুত এসব হত্যাকাণ্ড ও হত্যাচেষ্টার বিচার করে দৃষ্টান্ত স্থাপন করতে আদালতের প্রতি আহ্বান জানান তারা।

একই সঙ্গে সড়কে হত্যাকাণ্ডের সাজা মৃত্যুদণ্ড করা, হতাহতদের জন্য ইন্সুরেন্সব্যবস্থা চালু, গণপরিবহনে নারীদের নিরাপত্তা নিশ্চিতকরণ ও গণপরিবহন ব্যবস্থা শৃঙ্খলে আনতে দ্রুত কার্যকর একটি আইন প্রনয়ণের দাবি করেন তারা।

জেএইচ/আরআইপি

Advertisement