দেশজুড়ে

গোপালগঞ্জে হিন্দু শিক্ষককে হজ পালনের ছুটি!

গোপালগঞ্জের সরকারি বঙ্গবন্ধু কলেজের হিসাব বিজ্ঞান বিভাগের অধ্যাপক অরুন চন্দ্র বিশ্বাসকে পবিত্র হজের উদ্দেশ্যে মন্ত্রণালয়ের পঞ্চাশ দিনের ছুটি মঞ্জুর নিয়ে ব্যাপক তোলপাড় সৃষ্টি হয়েছে।

Advertisement

গত ৩০ এপ্রিল রাষ্ট্রপতির আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, সরকারি কলেজ-৪ শাখা থেকে ছুটি মঞ্জুরের এ প্রজ্ঞাপন জারি করা হয়।

মন্ত্রণালয় থেকে জারিকৃত ৩৭. ০০. ০০০০. ০৬৯. ০৮. ০১০. ১৭. ৪৩৪ নং স্বারকের ওই প্রজ্ঞাপনে উল্লেখ করা হয় ‘বিসিএস (সাধারণ শিক্ষা) ক্যাডারের নিম্নবর্ণিত কর্মকর্তাকে তার নামের পাশে উল্লেখিত দেশে ২৫.০৭.২০১৮ তারিখ হতে ১২.০৯.২০১৮ তারিখ পর্যন্ত পঞ্চাশ দিনের অথবা দায়িত্বভার হস্তান্তরের তারিখ হতে পঞ্চাশ দিনের অর্ধগড় বেতনে অর্জিত ছুটি মঞ্জুর করা হলো।’

এদিকে শিক্ষা মন্ত্রণালয় ওই প্রজ্ঞাপনে এ ধরনের একটি স্পর্শকাতর বিষয়ে ভুল করে দায়িত্বহীনতার পরিচয় দিয়েছে বলে মনে করছেন সচেতন মহল।

Advertisement

অধ্যাপক অরুন চন্দ্র বিশ্বাস জানান, তিনি ভারতে সনাতন ধর্মাবলম্বীদের বিভিন্ন তীর্থস্থানে ভ্রমণের জন্য আগামী ১ জুন থেকে ২১ জুন পর্যন্ত অবকাশকালীন ছুটির আবেদন করেছিলেন। শিক্ষা মন্ত্রণালয় ভুলক্রমে তীর্থ স্থানের পরিবর্তে পবিত্র হজ পালনের জন্য প্রজ্ঞাপন জারী করেছে বলে তিনি মনে করছেন।

এছাড়া তার ছুটির ধরনও অবকাশকালীনের ছুটির পরিবর্তে অর্ধগড় বেতনে ছুটি মঞ্জুর করা হয়েছে। কলেজ বন্ধ থাকায় বিষয়টি তিনি কর্তৃপক্ষকে জানাতে পারেননি। আজ বৃহস্পতিবার কলেজ খুললে অধ্যাক্ষের সঙ্গে পরামর্শ করে বিষয়টি তিনি সংশোধনের জন্য কর্তৃপক্ষের মাধ্যমে মন্ত্রণালয়ে চিঠি দেবেন বলে জানান।

এ ব্যাপারে সরকারি বঙ্গবন্ধু কলেজের উপাধ্যক্ষ সরদার নুরুল ইসলাম বলেন, শিক্ষা মন্ত্রণালয় ভুলবশত তীর্থস্থানের পরিবর্তে পবিত্র হজ পালনের জন্য ছুটি মঞ্জুর করেছে। অধ্যাপক অরুন চন্দ্র বিশ্বাস সংশোধনের আবেদন করলে বিষয়টি সমাধান হয়ে যাবে।

হুমায়ূন কবীর/এফএ/আরআইপি

Advertisement