জাতীয়

ফায়ার সার্ভিস আধুনিকায়নে যন্ত্র কেনার প্রস্তাব অনুমোদন

দেশের ১৫৬ উপজেলায় স্থাপিত ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন আধুনিকায়নের ২৮২ কোটি ৫৩ লাখ টাকা ব্যয়ে ৩২ ধরনের অগ্নি নির্বাপনী ও উদ্ধার সরঞ্জাম ক্রয় করবে সরকার।

Advertisement

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগের এ সংক্রান্ত একটি প্রস্তাবসহ মোট ছয়টি ক্রয় প্রস্তাবের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বুধবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এসব প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে।

বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Advertisement

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান অনুমোদিত প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন। তিনি বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগের আওতায় ফায়ার সর্ভিস ও সিভিল ডিফন্স অধিদফতর কর্তৃক বাস্ববায়নাধীন ‘দেশের গুরুত্বপূর্ণ ১৫৬টি উপজেলা সদরে ফায়ার ও সিভিল ডিফেন্স স্টেশন স্থাপন’ শীর্ষক প্রকল্পের আওতায় ৩২ ধরনের অগ্নি নির্বাপনী ও উদ্ধার সাজ-সরঞ্জাম ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে ২৮২ কোটি ৫৩ লাখ টাকা। বিভিন্ন ঠিকাদার এ কাজ পেয়েছে।

তিনি বলেন, আজকের বৈঠকে সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের ৭৪৪৮ পিস তাঁবু কেনার একটি প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে। ৫৯ কোটি টাকা ব্যয়ে তিনটি লটে কম্পিউটার ওয়ার্ল্ড বিডি ও জেএসএম করপোরেশন এ তাঁবু সরবরাহ করবে।

মোস্তাফিজুর রহমান বলেন, দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের ২০১৭-১৮ অর্থ বছরে ৩০১৯ টন ঢেউটিন ৪১ কোটি ৯৮ লাখ টাকায় কেনার প্রস্তাব অনুমোদন করা হয়। তিন লটে জয় এন্টারপ্রাইজ, ফাউন্ডি ট্রেড ইন্টারন্যাশনাল, জেভি এন্টারপ্রাইজ এ কাজ পেয়েছে।

কুষ্টিয়া শহর বাইপাস সড়ক নির্মাণ শীর্ষক প্রকল্পের আওতায় ৬ দশমিক ৬০ কিলোমিটার সড়ক নির্মাণ, একটি রেলওয়ে ওভারপাস, একটি পিসি গার্ডার সেতু নির্মাণ, ২১টি আরসিসি বক্স নির্মাণ ও অন্যান্য কাজের প্যাকেজের ভেরিয়েশন প্রস্তাব অনুমোদন দেয়া হয়। এ প্যাকেজের ভিত্তি মূল্য ছিল ৭১ কোটি ২৬ লাখ টাকা। নতুন করে ৮ কোটি ৬৫ লাখ টাকা বাড়িয়ে বর্তমানে ৭৯ কোটি ৯২ লাখ টাকা দাঁড়িয়েছে বলে জানান অতিরিক্ত সচিব।

Advertisement

এছাড়া সভায় ‘বাংলাদেশ রেলওয়ের পাঁচুরিয়া-ফরিদপুর-ভাঙা সেকশন পুনর্বাসন ও নির্মাণ’ শীর্ষক প্রকল্পের আওতায় সম্পাদিত চুক্তিপত্র নম্বর-বিআর/ ডাব্লিউজেড/প্যাকেজ ডাব্লিউডি-২/ এফডিপি-ভাঙ্গা কাজের ভেরিয়েশন প্রস্তাব অনুমোদন দেয়া হয়। এ প্রস্তাবে ৩৬ কোটি ৭৫ লাখ টাকা বাড়িয়ে ১২৮ কোটি ৪৪ লাখ টাকা বাড়ানো হয়েছে।

এমইউএইচ/এএইচ/এমএস