জাতীয়

বনশ্রী-ধানমন্ডিতে রাজউকের উচ্ছেদ অভিযান

রাজধানীর বিভিন্ন এলাকায় যেসব প্লট, ভবন, ফ্ল্যাটে অবৈধভাবে গেস্ট হাউস, রেস্টুরেন্ট, হোটেল, বারসহ বিভিন্ন বাণিজ্যিক কার্যক্রম পরিচালিত হচ্ছে পাশাপাশি যেসব ফুটপাতে অবৈধ র‌্যাম্প নির্মিত হয়েছে সেসব অননুমোদিত স্থাপনা ব্যবহার বন্ধে উচ্ছেদ অভিযান পরিচালনা করছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। বৃহস্পতিবার রাজধানীর বনশ্রী ও ধানমন্ডি এলাকায় উচ্ছেদ অভিযান পরিচালনা করেছে রাজউক। রাজউকের নির্বাহী ম্যাজিস্ট্রেট জেসমিন আক্তার ও অঞ্চল-৫ (ধানমন্ডি, লালবাগ) এর অথরাইজড অফিসার আশীষ কুমার সাহার নেতৃত্বে গঠিত টাস্কফোর্স কর্তৃক পরিচালিত হয় অভিযানটি। অভিযানে ধানমন্ডির ১০ নং রোডের ০১ নং হোল্ডিংয়ে ‘আলতা প্লাজা’ চারতলা নির্মাণের অনুমোদন নিয়ে ছয় তলা ভবন নির্মাণ করায় ভবন মালিককে ৫ লাখ টাকা জরিমানা করা হয়। ভবনের অবৈধ অতিরিক্ত দুইটি ফ্লোর এক মাসের মধ্যে অপসারণের জন্য ভবন মালিকের মুচলেকা নেয়া হয়। একই রোডের ০২ নং হোল্ডিংয়ে ‘বে ডেভেলপমেন্টের একটি ভবনের সেট-ব্যাক (আবশ্যিক উন্মুক্ত জায়গা) এর ভেতরে অবৈধভাবে জেনারেটরের জন্য কক্ষ নির্মাণের দায়ে ভবন মালিককে ৭ লাখ টাকা জরিমানা করা হয়। জেনারেটরের কক্ষটি আংশিক উচ্ছেদ করে বাকি অংশ এক মাসের মধ্যে অপসারণের জন্য ভবন মালিকের মুচলেকা নেয়া হয়।

Advertisement

এছাড়া নির্মাণরত ভবনের চারদিকে নিরাপত্তা বেষ্টনী না থাকায় মিরপুর রোড সংলগ্ন ‘ল্যব এইড ডায়াগনস্টিক সেন্টারকে ৪ লাখ টাকা জরিমানা করে ৩ দিনের মধ্যে নিরাপত্তা বেষ্টনী দেয়ার জন্য মুচলেকা নেয়া হয়।

অন্যদিকে বনশ্রী এলাকার ‘এ’ ও ‘বি’ ব্লকে রাজউকের নির্বাহী ম্যাজিস্ট্রেট শফিউল আজমের নেতৃত্বে ৭৮টি বাড়ির সামনের অবৈধ র‌্যাম্প (গাড়ি ওঠা-নামার ঢালু সিড়ি) অপসারণ করা হয়। উচ্ছেদ কার্যক্রমে রাজউকের অঞ্চল-৬ এর অথরাইজড অফিসার নুরম্নজ্জামান জাহির, সহকারী অথরাইজড অফিসার মাসুক আহমেদসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এএস/এমআরএম/এমএস

Advertisement