আন্তর্জাতিক

মেজাজ যত ফুরফুরে টিকা তত কার্যকরী

 

ভাইরাল ফ্লু এখনও উন্নত দেশগুলোতেও প্রাণঘাতী একটি রোগ। ব্রিটেনেও বিশেষ করে বয়স্ক মানুষ এবং শিশুদের ওপর এর হুমকি কমাতে সরকার থেকে বিনা পয়সায় টিকা দেওয়ার ব্যবস্থা রয়েছে।

Advertisement

এই টিকার ওপর ব্রিটেনের নটিংহ্যাম বিশ্ববিদ্যালয়ের এক গবেষণার ফলাফলে বলা হচ্ছে, ফ্লুয়ের টিকা কতটা কাজ করবে তা হয়তো অনেকটাই নির্ভর করে টিকা নেয়ার আগে ও পরে মানুষের মনের অবস্থার ওপর। মেজাজ ফুরফুরে থাকলে টিকা বেশি কার্যকরী হয়।

গবেষকরা ৬৫ থেকে ৮৫ বছর বয়স্ক ১৩৮ জনের ওপর একটি জরিপ চালান। টিকা নেওয়ার আগের দু’সপ্তাহ এবং পরের চার সপ্তাহ তাদের মনের অবস্থার ওপর নজর রাখা হয়।

দেখা গেছে, যারা এ ছয় সপ্তাহ ধরে ভালো মেজাজে ছিলেন তাদের রক্তে টিকার প্রতিরোধের ক্ষমতা চার মাস পরেও বেশ জোরালো ছিল। এটা কি নেহাতই কাকতালীয় নাকি সত্যিই মেজাজের সঙ্গে রোগ প্রতিরোধের ক্ষমতা আছে তা নিয়ে গবেষকরা এখনও নিশ্চিত হতে পারছেন না।

Advertisement

এর আগে ভিন্ন কিছু গবেষণায় টিকার কার্যকারিতার সঙ্গে অন্যান্য কিছু বিষয়েরও সম্ভাব্য যোগসূত্রের কথা বলা হয়েছে।যেমন একটি গবেষণায় বলা হয়েছে, সকালের দিকে টিকা নিলে তা বেশি কার্যকরী হতে পারে।

যুক্তরাষ্ট্রের ইয়েল বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় বলা হয়েছে, টিকার কার্যকারিতার মাত্রা নির্ভর করে জিনগত গঠনের ওপর।

নটিংহ্যাম বিশ্ববিদ্যালয়ের গবেষণায় গবেষকরা দেখেছেন ব্যক্তির পুষ্টি, শরীর চর্চা বা ঘুমের সঙ্গে টিকার কার্যকারিতার কোনো সম্পর্ক নাই।

টিটিএন/আরআইপি

Advertisement