জাতীয়

ফিরেছেন ৭৫ হাজার ৬০৯ হাজি

পবিত্র হজ পালন শেষে দেশে ফিরেছেন ৭৫ হাজার ৬০৯ জন বাংলাদেশি হাজি। সোমবার (২৫ সেপ্টেম্বর) পর্যন্ত বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ১০২টি ও সৌদি এয়ারলাইন্সের ১১৭টিসহ মোট ২১৯টি হজ ফ্লাইটে তারা দেশে ফেরেন।

Advertisement

গত ৬ সেপ্টেম্বর থেকে ফিরতি হজ ফ্লাইট শুরু হয়। চলবে ৫ অক্টোবর পর্যন্ত। ধর্ম মন্ত্রণালয় থেকে প্রকাশিত হজ বুলেটিন থেকে এসব তথ্য জানা গেছে।

চলতি বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় (ব্যবস্থাপনা সদস্যসহ) মোট এক লাখ ২৭ হাজার ২২৯ জন বাংলাদেশি পবিত্র হজ পালনের জন্য সৌদি আরবে যান।

এদিকে হজ পালনে গিয়ে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত সৌদি আরবে মোট ১৪৩ জন (১১২ জন পুরুষ ও ৩১ জন নারী) বাংলাদেশি ইন্তেকাল করেছেন। এদের মধ্যে ১০৪ জন মক্কায়, ১৯ জন মদিনায়, ৪ জন জেদ্দায় এবং ১৬ জন মিনায় মারা গেছেন।

Advertisement

সর্বশেষ সোমবার (২৫ সেপ্টেম্বর) নীলফামারী জেলার মো. আবু তালেব (৪৮) মক্কা আল-মুকাররমায় ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার পাসপোর্ট নম্বর : বি এম ০৫৫২৬৯৬।

অপরদিকে সোমবার সন্ধ্যায় মক্কায় পাকিস্তানি হজ অফিসে বাংলাদেশ হজ আইটি দল ও পাকিস্তান হজ অফিসের এক বিশেষ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় হজ ব্যবস্থাপনার বিভিন্ন কারিগরি দিক নিয়ে আলোচনা হয়। এতে বাংলাদেশের পক্ষে হজ আইটি দলের দলনেতা রাশিদুল হাসান লিটনসহ আইটি দলের সদস্যরা উপস্থিত ছিলেন ।

এমইউ/জেডএ/এমএস

Advertisement