দেশজুড়ে

রড ছাড়াই কলেজের ভবন নির্মাণের ঘটনায় তদন্ত শুরু

সিলেটের ওসমানীনগরের গোয়ালাবাজার আদর্শ মহিলা ডিগ্রি কলেজের নির্মাণাধীন ভবনে রড ছাড়াই পিলার ও লিন্টার নির্মাণের ঘটনা তদন্ত শুরু করেছে শিক্ষা প্রকৌশল অধিদফতরের উচ্চপর্যায়ের তদন্ত দল।

Advertisement

বৃহস্পতিবার শিক্ষা প্রকৌশল চট্টগ্রাম সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মুজিবুর রহমান সরকারের নেতৃত্বে তদন্তদল এ কলেজের নির্মাণাধীন ভবনের বিভিন্ন কাজ পরিদর্শন করে। তবে তদন্তকালে এ বিষয়ে সাংবাদিকদের কাছে কোনো ধরনের মন্তব্য করতে অপারগতা প্রকাশ করেন তিনি। এমনকি তদন্তকালীন কোনো ধরনের ছবি তুলতেও আপত্তি জানানো হয়।

তদন্তকালে তার সঙ্গে ছিলেন, সিলেট জোনের নির্বাহী প্রকৌশলী নজরুল হাকীম এবং সহকারী প্রকৌশলী আবু সাঈদ। তদন্ত কর্মকর্তা প্রথমে কলেজ গভর্নিং বডির সদস্য ও কলেজ কর্তৃপক্ষের বক্তব্য শোনেন তবে তদন্তকালে সংশ্লিষ্ট প্রকৌশলী ও ঠিকাদারের কেউ উপস্থিত ছিলেন না।

তদন্ত কর্মকর্তা তত্ত্বাবধায়ক প্রকৌশলী মুজিবুর রহমান সরকার বলেন, ভবনের বিভিন্ন কাজ পরিদর্শন করেছি। তবে এ ব্যাপারে কোনো মন্তব্য করতে পারব না। আমার মন্তব্য তদন্ত রিপোর্টেই পেশ করব।

Advertisement

উল্লেখ্য, প্রায় সাড়ে ৩ কোটি টাকা ব্যয়ে গোয়ালাবাজার আদর্শ মহিলা ডিগ্রি কলেজের ৪ তলা ভবনের নির্মাণ কাজের টেন্ডারের মাধ্যমে দায়িত্ব পায় পুষ্পা কনস্ট্রাকশন নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। কাজে অনিয়মের অভিযোগে গত শনিবার ৩য় ও ৪র্থ তলার সাবঠিকাদার শাহ আলমসহ ৩ জনকে আটক করে পুলিশে সোপর্দ করা হয়।

এ ঘটনায় কলেজের অধ্যক্ষ বাদী হয়ে পুষ্পা কনস্ট্রাকশনের স্বত্তাধিকারী রাখাল দেব, শিক্ষা প্রকৌশল অধিদফতর সিলেট অফিসের প্রকৌশলী তাজুল ইসলাম, ৩য় ও ৪র্থ তলার সাব ঠিকাদার শাহ আলম ও তার সহযোগী আবদুল কাইয়ুম ও লোকমান হোসেনের নামোল্লেখ করে অজ্ঞাতনামা আরো ৭-৮ জনকে অভিযুক্ত করে দুদকে অভিযোগ ও ওসমানীনগর থানায় পৃথক মামলা দায়ের করেন।

ছামির মাহমুদ/এফএ/এমএস

Advertisement