স্বাস্থ্য

বুকের কষ্ট বুকে থাকুক, মুখে থাকুক হাসি

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান বলেছেন, নার্সিং একটি সম্মানজনক ও মহৎ পেশা। নার্সদের বুকের ভেতর যত কষ্ট থাকুক, হাসি মুখে রোগীদের সেবা দিতে হবে। নিজ হাতে ওষুধ খাওয়াতে হবে এবং আলাদাভাবে দিনে কমপক্ষে তিনবার রোগীরা কেমন আছেন সে বিষয়ে খোঁজ-খবর নিতে হবে।

Advertisement

সোমবার সকালে বিশ্ববিদ্যালয়ের এ ব্লকের অডিটোরিয়ামে সদ্য নিয়োগকৃত নার্সদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন।

ডা. কামরুল হাসান খান বলেন, বর্তমান প্রশাসন উন্নত নার্সিং সেবাসহ চিকিৎসাসেবার ওপর সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে। পারস্পরিক শ্রদ্ধাবোধ ও বন্ধুত্বপূর্ণ কাজের পরিবেশ বজায় রাখা, কারও সঙ্গে খারাপ ব্যবহার না করাসহ চেইন অব কমান্ড মেনে চলে সম্মিলিতভাবে বিশ্ববিদ্যালয়কে সামনের দিকে এগিয়ে নিতে হবে।

তিনি আরও বলেন, নার্স নিয়োগ নিয়ে বর্তমান প্রশাসনের ওপর কলঙ্কের ছাপ দেয়ার ষড়যন্ত্র হয়েছে। কিন্তু নিয়োগের বিষয়ে সিন্ডিকেটের মাধ্যমে গঠিত অনুসন্ধান কমিটি কোনো অনিয়ম খুঁজে পায়নি। এ থেকেই প্রমাণিত হয়, বর্তমান প্রশাসন কোনো ধরনের অন্যায় ও অনিয়মকে প্রশ্রয় দিচ্ছে না।

Advertisement

 

মতবিনিময়ে আরও বক্তব্য দেন প্রো-ভিসি (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, প্রো-ভিসি (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল মো. আব্দুল্লাহ আল হারুন, নার্সিং সুপারিনটেনডেন্ট সান্তনা রাণী দাস, অতিরিক্ত নার্সিং সুপারিনটেনডেন্ট হালিমা বেগম প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন অতিরিক্ত পরিচালক (হাসপাতাল) ডা. নাজমুল করিম মানিক।

প্রো-ভিসি (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার বলেন, সেবার ব্রত নিয়ে রোগীদের সেবা দিতে হবে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নার্সরাই সেরা সেবার মাধ্যমেই সে উদাহরণ সৃষ্টি করবে।

প্রো-ভিসি (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ নার্সদের দ্বিতীয় শ্রেণিতে উন্নীত করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে বলেন, রোগীদের উন্নত সেবার মাধ্যমে সেরার প্রমাণ দিতে হবে। কোনো রোগী ও তার স্বজনদের সঙ্গে কোনোভাবেই খারাপ ব্যবহার করা যাবে না। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নার্সরা একদিন বিশ্বের সেরা নার্স হবেন সেটাই সবার প্রত্যাশা।

কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল নার্সদের আবাসন সমস্যা দূরীকরণে প্রশাসনের বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরে বলেন, রোগীদের অবশ্যই সর্বোত্তম সেবা দিতে হবে। রোগীদের সঙ্গে হাসিমুখে কথা বলাসহ উপাচার্যের যে নির্দেশনা রয়েছে তা অবশ্যই নার্সদের মেনে চলতে হবে।

Advertisement

অন্য বক্তারা আধুনিক নার্সিং শিক্ষা ও সেবার স্বপ্নদ্রষ্টা মহীয়সী নারী ফ্লোরেন্স নাইটিংগেলের আদর্শে উজ্জীবিত হয়ে মমতা দিয়ে রোগীদের সেবাদানে নার্সদের প্রতি আহ্বান জানান।

এমইউ/জেডএ/এএইচ/জেআইএম