জাতীয়

৯ মে পর্যন্ত সংসদ অধিবেশন

জাতীয় সংসদের ১৫তম অধিবেশন শুরু হয়েছে। মঙ্গলবার বিকেল ৫টা ৫ মিনিটে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়।

Advertisement

সংক্ষপ্তি এ অধিবেশন চলবে ৯ মে পর্যন্ত। প্রতিদিন বিকেল ৫টায় অধিবেশন অনুষ্ঠিত হবে। 

এর আগে, কার্যউপদেষ্টা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। অধিবেশন শুরু দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেতা রওশন এরশাদসহ অধিকাংশ এমপি-মন্ত্রীরা উপস্থিত আছেন।

চলতি অধিবেশন ১০টি বিল নিয়ে কার্যক্রম চলতে পারে। এর মধ্যে ৫টি বিল কমিটিতে বিবেচনাধীন। পাসের অপেক্ষায় দুটি আর উত্থাপনের অপেক্ষায় তিনটি।

Advertisement

পাসের অপেক্ষায় থাকা বিল দুটি হলো- বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট বিল- ২০১৭ এবং বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট বিল- ২০১৭।

অন্যদিকে, কমিটিতে বিবেচনাধীন পাঁচটি বিল হলো- বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন বিল- ২০১৬, বাংলাদেশ ইপিজেড শ্রম বিল- ২০১৬, কোড অব সিভিল প্রসিডিউর (অ্যামেন্ডমেন্ট) বিল- ২০১৭, বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ বিল- ২০১৭ ও বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট বিল- ২০১৭।

উত্থাপনের অপেক্ষায় থাকা বিল তিনটি হলো- বেসরকারি বিমান চলাচল বিল- ২০১৭, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন বিল- ২০১৭ ও বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট বিল- ২০১৭।

এর আগে ১৪তম অধিবেশন ১১ মার্চ শেষ হয়। ওই অধিবেশনের মোট কার্যদিবস ছিল ৩২টি। সংবিধান অনুযায়ী একটি অধিবেশন শেষ হওয়ার পর ৬০ দিনের মধ্যে আরেকটি অধিবেশন আহ্বানের বাধ্যবাধকতা রয়েছে।

Advertisement

এইচএস/জেএইচ/এমএআর/এমএস