ফিচার

‘পিপাসা মিটাইতে চইলা আইন’

‘গরমে ঘাইম্মা (ঘেমে ) কষ্ট না কইরা পিপাসা মিটাইতে চইলা আইন। বেল, তকমা, আখ, লেবু, আনারস, তরমুজ, তেঁতুল, কাঁচা আম ও পেপের ফ্রেস জুস খেয়ে মন প্রাণ জুড়িয়ে যান। প্রতি গ্লাসের দাম মাত্র ১০-১৫ টাকা।’

Advertisement

শনিবার দুপুরে বাংলাদেশ বর্ডার গার্ড (বিজিবি) আয়োজিত বৈশাখী মেলা প্রাঙ্গণে মাইকে বার বার এ ঘোষণাটি ভেসে আসছিল।

প্রখর খরতাপের মাঝেও এ সময় বিশাল মাঠজুড়ে আয়োজিত মেলা প্রাঙ্গণের এদিক সেদিক ঘুরে বেড়াচ্ছিল বিভিন্ন বয়সী নারী, পুরুষ ও শিশু।

তৃষ্ণা মেটানোর আমন্ত্রণে সাড়া দিয়ে মেলায় আসা অনেকেই সপরিবারে ছুটে যান জুস কর্নারে। কাঠ, বাঁশ ও খড়ের গাদায় তৈরি জুস কর্নারে আরাম করে বসে কম দামে ফ্রেস জুস পান করেন। গরমে ফ্রেস জুস পান করে আরামে সবাইকে তৃপ্তির ঢেকুর তুলতে দেখা যায়।

Advertisement

জানা যায়, গতকাল (শুক্রবার) পহেলা বৈশাখে মেলার উদ্বোধন হলেও এদিন শুধু বিজিবির শীর্ষ কর্মকর্তা, সদস্য ও তাদের পরিবারের জন্য উন্মুক্ত থাকে।

সকালে বিজিবির বীর শ্রেষ্ঠ নূর মোহম্মদ ও মুন্সী আবদুর রউফ স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী ও অভিভাবকদের মেলায় আসার সুযোগ করে দেয়া হয়। বিজিবির বিভিন্ন প্রবেশদ্বার দিয়ে মুন্সী আবদুর রউফ স্কুলের অদূরে মেলা প্রাঙ্গণে শিক্ষার্থী ও অভিভাবকসহ বিজিবির কর্মকর্তা-কর্মচারীর সন্তানরা মেলা প্রাঙ্গণে আসতে থাকেন।

সরেজমিনে পরিদর্শনকালে দেখা গেছে, মেলা প্রাঙ্গণ চৌহদ্দিজুড়ে গ্রামীণ আবহ বিরাজ করছে। কৃত্রিম হ্রদে ভাসছে নৌকা, পানিতে ভেসে বেড়াচ্ছে মাছ। কৃত্রিম মাধবকুণ্ডের ঝর্ণা বেয়ে ঝরছে জলরাশি, কুয়ায় ঝুলছে রশি বালতি। সাজিয়ে রাখা হয়েছে পালকি। কুমাররা তৈরি করছেন মাটির পাত্র।

ঘানি থেকে সর্ষে তেল বের হচ্ছে। এছাড়া ছিল পুতুল নাচ ও জাদু দেখার সুযোগ। মাত্র ১৩০-১৫০ টাকার মধ্যে পান্তা ভাত, ইলিশ, বেগুন ও আলু ভর্তার পাশাপাশি খিচুড়ি ও মাংস খাওয়ার সুযোগ। মেলা প্রাঙ্গণে বসানো হয়েছে নাগরদোলা। এর বাইরে রয়েছে ঘোড়ার গাড়িতে ঘুরে বেড়ানোর সুযোগ।

Advertisement

বীর শ্রেষ্ঠ নূর মোহাম্মদ স্কুল অ্যান্ড কলেজের ১ম শ্রেণির ছাত্র রাশেদ মাহমুদ আইমানের মা জানান, বিজিবি আয়োজিত এ মেলার আয়োজনটি খুবই পরিকল্পিত। মেলা প্রাঙ্গণে প্রবেশ করা মাত্রই গ্রামীণ আবহের আমেজ পাওয়া যায়। তিনি জানান, মেলায় পণ্য ও খাবারের দাম অপেক্ষাকৃত অনেক কম।

মুন্সী আবদুর রউফ স্কুল অ্যান্ড কলেজের এক ছাত্রীর অভিভাবক জানান, প্রতি বছর মেয়েকে মেলা দেখাতে এসে পান্তা, ইলিশ ও বিভিন্ন ধরনের ভর্তা না খেয়ে ফেরেন না। তাছাড়া সস্তায় বিভিন্ন ধরনের ফ্রেস জুস বিশেষ করে কাঁচা আমের জুসের মজাই আলাদা বলে মন্তব্য করেন তিনি।

এমইউ/জেএইচ/জেআইএম