আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৪ অক্টোবর ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

ভারতে আইফোন তৈরির কারখানায় আগুন, চীনের দ্বারস্থ হতে পারে অ্যাপল

অ্যাপল বিপদে পড়েছে কারণ, কারণ টাটার এই প্ল্যান্টেই তৈরি হতো আইফোনের বেশ কিছু কম্পোনেন্ট। এখন উৎপাদন পুরোপুরি বন্ধ হয়ে যাওয়ায় আসন্ন দুর্গাপূজাসহ নান উৎসব সামনে রেখে সরবরাহ ঠিক রাখতে বিকল্প খুঁজতে হচ্ছে এখন অ্যাপলকে। শোনা যাচ্ছে, সরবরাহ ঠিক রাখতে চীনের দ্বারস্থ হতে পারে প্রতিষ্ঠানটি।

শান্তিতে নোবেলের জন্য মনোনীত জাতিসংঘের মহাসচিব

Advertisement

চলতি বছরে শান্তিতে নোবেল পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। তার পাশাপাশি ফিলিস্তিনি শরণার্থীদের জন্য নিবেদিত জাতিসংঘের সংস্থা দ্য ইউনাইটেড নেশন্স প্যালেস্টেনিয়ান রেফিউজি এজেন্সি (আনরোয়া) ও জাতিসংঘের আদালত ইন্টারন্যাশনাল কোর্ড অব জাস্টিসকেও (আইসিজে) একই পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে।

তেহরানে জুমার নামাজে খুতবা দিয়েছেন খামেনি

ইরানের রাজধানী তেহরানে জুমার নামাজের খুতবা দিয়েছেন দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি। শুক্রবার তাকে ইরানের গ্র্যান্ড মোসাল্লা মসজিদে খুতবা দিতে দেখা গেছে। প্রায় চার বছর পর তিনি জুমার নামাজে খুতবা দিলেন।

বৈরুতে পৌঁছেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী

Advertisement

লেবাননের রাজধানীতে পা রেখেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাগচি। ইসরায়েল এবং লেবাননের মধ্যে সংঘাতের মধ্যেই শুক্রবার তিনি বৈরুতে পৌঁছান। এদিকে সরকারি গণমাধ্যমের খবরে বলা হয়েছে, লেবাননে ইরান-সমর্থিত হিজবুল্লাহ গোষ্ঠীর বিরুদ্ধে বিমান হামলা জোরদার করেছে ইসরায়েল।

নাইজেরিয়ায় নৌকাডুবিতে শতাধিক মানুষের মৃত্যুর শঙ্কা

নাইজেরিয়ায় একটি নৌকাডুবির ঘটনায় শতাধিক মানুষের মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। নৌকাটিতে থাকা যাত্রীদের মধ্যে অধিকাংশই ছিল নারী এবং শিশু। দমকল কর্মীরা জানিয়েছেন, তারা নাইজার নদী থেকে বেশ কয়েকজনের মরদেহ উদ্ধার করেছেন।

বৈরুত বিমানবন্দরের বাইরে ভয়াবহ বিস্ফোরণ

হিজবুল্লাহকে লক্ষ্য করে লেবাননের বিভিন্ন স্থানে বিমান হামলা চালাচ্ছে ইসরায়েল। বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, ইসরায়েলি বোমা হামলায় বৈরুত বিমানবন্দরের বাইরে ব্যাপক বিস্ফোরণের ঘটনা ঘটেছে। তাদের লক্ষ্য কী ছিল তা এখনও স্পষ্ট নয়। তবে রাজধানীতে বিমানবন্দরের দাহিয়েহ এলাকার সীমানা হিজবুল্লাহর শক্ত ঘাঁটি। ধারণা করা হচ্ছে হিজবুল্লাহকে লক্ষ্য করেই এসব হামলা চালানো হয়েছে।

পশ্চিম তীরে ইসরায়েলের বিমান হামলায় শিশুসহ নিহত ১৮

পশ্চিম তীরের তুলকারেম শরণার্থী শিবিরে বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এতে শিশুসহ কমপক্ষে ১৮ জন নিহত হয়েছে। গত ২০ বছরের মধ্যে প্রথম বারের মতো পশ্চিম তীরে যুদ্ধবিমান দিয়ে হামলা চালালো ইসরায়েল।

লেবাননে ইসরায়েলি হামলা চলছেই, ২৪ ঘণ্টায় আরও ৩৭ জন নিহত

লেবাননে হামলা অব্যাহত রেখেছে ইসরায়েলি বাহিনী। রাতভর শক্তিশালী বিস্ফোরণে কেঁপে উঠেছে বৈরুত। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশে বোমা হামলায় আরও ৩৪ জন নিহত হয়েছে এবং আহত হয়েছে আরও দেড় শতাধিক মানুষ।

এসএএইচ/এএসএম