দেশজুড়ে

ফরিদপুরে ‘ভেলা বাইচ’ দেখতে মানুষের ঢল

ফরিদপুরের বোয়ালমারীতে অনুষ্ঠিত হয়ে গেলো আবহমান গ্রামবাংলার ঐতিহ্যবাহী কলাগাছের তৈরি ‘ভেলা বাইচ’। এ প্রতিযোগিতা দেখতে মানুষের ঢল নামে।

Advertisement

শুক্রবার (৪ অক্টোবর) বিকেল ৫টার দিকে উপজেলার লোকনাথ গ্রামের যুবসমাজের উদ্যোগে দাদুরিয়া বিলে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

স্থানীয় ও আয়োজক কমিটি সূত্রে জানা গেছে, সময়ের বিবর্তনে হারিয়ে যাচ্ছে গ্রামবাংলার ঐতিহ্য নৌকা ও ভেলা বাইচ। নদী-নালা, খাল-বিলে আগের মতো পানি থাকে না। তাই এখন নৌকাবাইচের পরিবর্তে স্থান করে নিচ্ছে কলাগাছের তৈরি ‘ভেলা বাইচ’।

ভেলা বাইচ দেখতে আসা ফারুক হোসেন বলেন, ‘ভেলা বাইচের কথা শুনে বাইচ দেখতে এসেছি। খুবই ভালো লেগেছে। আয়োজকদের ধন্যবাদ জানাই।’

Advertisement

প্রতিযোগিতায় অংশ নেওয়া রহিম শেখ, মারুফ শেখ ও মিকাইল শেখ বলেন, এখন আর আগের মতো বর্ষা হয় না। তাই নৌকাবাইচও হয় না। ভেলা বাইচে অংশ নিতে কলাগাছ দিয়ে ভেলা তৈরি করে বাইচে অংশ নিয়েছি। ব্যতিক্রমী আয়োজনে বেশ ভালো লেগেছে।

আয়োজক কমিটির সদস্য মিলু মোল্লা ও শফিকুল মোল্লা। তারা বলেন, গ্রাম-বাংলার হারানো ঐতিহ্য আমাদের ধরে রাখতে হবে। তবে বিলে যেহেতু পর্যাপ্ত পানি নেই, তাই নৌকাবাইচের পরিবর্তে মানুষদের বিনোদনের জন্য ভেলা বাইচের আয়োজন করা হয়।

ব্যতিক্রমী এ প্রতিযোগিতায় ছোট-বড় মিলে মোট ১৬টি ভেলা অংশ নেয়। বিজয়ীদের মধ্যে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারীদের জন্য আকর্ষণীয় পুরস্কার।

বোয়ালমারী পৌরসভার সাবেক কাউন্সিলর আব্দুল মান্নান মোল্লা বলেন, লোকনাথ গ্রামের যুবসমাজের উদ্যোগে ভেলা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। এ প্রতিযোগিতা দেখতে দূর-দূরান্ত থেকে হাজার হাজার মানুষ ভিড় করেন।

Advertisement

এন কে বি নয়ন/এসআর/এএসএম