লাইফস্টাইল

গরমে লেবু পানি বেশি পান করলে শরীরে যা ঘটে

গরমে এক গ্লাস লেবু পানি সব ক্লান্তি দূর করে ও মনে প্রশান্তি আনে। এটি এমন একটি পানীয় যা কমবেশি সবাই পান করে। অতিরিক্ত গরমে মানুষ দিনে ৩-৪ বার লেবু পানি পান করেন।

Advertisement

এই পানীয় শুধু তাপ থেকে মুক্তি দেয় না, বরং সতেজও রাখে। ভিটামিন সি ছাড়াও এতে প্রচুর পরিমাণে পটাশিয়াম ও ফাইবার আছে, যা স্বাস্থ্যের জন্য উপকারী। তবে অতিরিক্ত এই পানীয় পান করা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

তাই আপনি যদি দিনে লেবু পানি পান করেন তাহলে একাধিক সমস্যার কারণ হতে পারে। লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে, যা পেট সংক্রান্ত সমস্যা দূর করে।

তবে এটি অতিরিক্ত মাত্রায় ব্যবহার করা আপনার জন্য অনেক সমস্যার কারণ হতে পারে।

Advertisement

অতিরিক্ত লেবু পানি পান করলে যেসব সমস্যা হতে পারে-

মাইগ্রেনের ব্যথা বাড়েস্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, অতিরিক্ত সাইট্রাস ফল বা পানীয় পান করলে মাইগ্রেনের সমস্যা আরও বেড়ে যায়। সাইট্রাস ফলের মধ্যে টাইরামিন থাকে, যা মাথাব্যথার কারণ হতে পারে। এই কারণে মাইগ্রেনে আক্রান্তদের এটি খাওয়া থেকে বিরত থাকতে হবে।

হাড় দুর্বললেবু ধীরে ধীরে জয়েন্ট থেকে তেল শুষে নেয় যা দীর্ঘমেয়াদে হাড় সংক্রান্ত সমস্যা হতে পারে। এ কারণে লেবুর অতিরিক্ত ব্যবহার এড়িয়ে চলতে হবে।

পেটে ব্যথা শুরু হয়ভিটামিন সি অতিরিক্ত ব্যবহারের কারণে পাকস্থলীতে অ্যাসিডিক ক্ষরণ বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে, কারণ এটি অ্যাসিডিটির ঝুঁকি বাড়ায়।

লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি পাওয়া যায়। যদি আপনি এটি বেশি পান করেন তবে এটি পেটে অ্যাসিডিক নিঃসরণ বাড়ায়। যার কারণে পেটে ব্যথা শুরু হযতে পারে। শুধু তাই নয়, এর কারণে বমি এমনকি পেটের সমস্যাও শুরু হতে পারে।

Advertisement

দুর্বল দাঁত ও আলসারলেবুতে পাওয়া সাইট্রিক অ্যাসিড মুখের টিস্যুতে প্রদাহ সৃষ্টি করে। ফলে মুখে ফোস্কা হতে পারে। এছাড়া অতিরিক্ত লেবু পানি পান করলে আপনার দাঁত দুর্বল হতে পারে।

ডিহাইড্রেশনগরমে লেবু পানি পান করার পরামর্শ দেওয়া হয়। তবে অতিরিক্ত লেবু পানি পানিশূন্যতার কারণ হতে পারে। অতিরিক্ত সেবনের ফলে ঘন ঘন প্রস্রাব হতে পারে।

সূত্র: প্রেসওয়্যার ১৮

জেএমএস/জেআইএম