দেশজুড়ে

হাসপাতালে দুই মাস ধরে নেই জলাতঙ্কের টিকা

দুই মাসের বেশি সময় ধরে পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতালে র‌্যাভিস ভ্যাকসিন (জলাতঙ্কের টিকা) সরবরাহ বন্ধ রয়েছে। ফলে বিভিন্ন এলাকা থেকে আগত রোগীদের বাধ্য হয়ে উচ্চমূল্যে এ ভ্যাকসিন কিনতে হচ্ছে।

Advertisement

জেলা শহরসহ উপজেলা শহরগুলোতে প্রতিদিন বিভিন্ন বয়সী মানুষ কুকুর, বিড়ালসহ বিভিন্ন বন্যপ্রাণীর কামড়ে আক্রান্ত হচ্ছেন। আক্রান্ত এসব রোগীরা সরকারি হাসপাতালে চিকিৎসা নেওয়ার ভিড় করলেও এক মাসেরও বেশি সময় ধরে র‌্যাভিস ভ্যাকসিনের সরবরাহ নেই। এতে করে আক্রান্ত রোগীদের বাহির থেকে ভ্যাকসিন কিনতে হচ্ছে। যা অনেকের পক্ষে কেনা সম্ভব হচ্ছে না।

কালিকাপুর এলাকার কৃষক মোতাহার হাওলাদার জানান, দুদিন আগে নাতনিকে কুকুর কামড় দিয়েছে। এরপর তিনি পটুয়াখালী হাসপাতালে নিয়ে এসেছেন। হাসপাতাল থেকে ড্রেসিং করে দিলেও কুকুরে কামড়ের যে ভ্যাকসিন দিতে হয় তা বাহির থেকে কিনতে হয়েছে।

এদিকে পটুয়াখালী শহরের বিভিন্ন ফার্মেসিতে খোঁজ নিয়ে জানা যায়, বর্তমানে প্রতিটি ভ্যাকসিন বিক্রি হচ্ছে ৫০০ টাকায়। তবে বিভিন্ন এলাকা থেকে আসা রোগীরা এ ভ্যাকসিন না দিয়েই ফিরে যাচ্ছেন। এতে করে জলাতঙ্ক ছড়িয়ে পরার সম্ভাবনাও দেখছেন স্বাস্থ্য খাতের সঙ্গে জড়িতরা।

Advertisement

পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতালের তত্ত্বাবধায়ক ড. দিলরুবা ইয়াসমিন লিজা জানান, কেন্দ্রীয় ওষুধ ভাণ্ডার থেকে র‌্যাভিস ভ্যাকসিন সরবরাহ করা হয়। প্রতি বছর প্রতি লডে দুই হাজারের মত ভ্যাকসিন আসে। কিন্তু সরবরাহের থেকে আমাদের রোগীর সংখ্যা অনেক বেশি। এ কারণে বর্তমানে ভ্যাকসিন দেওয়া সম্ভব হচ্ছে না। তবে শহরে ফার্মেসিগুলোতে ভ্যাকসিন পাওয়া যাচ্ছে।

আব্দুস সালাম আরিফ/আরএইচ/জিকেএস