খেলাধুলা

শান্ত-হাসান মাহমুদের উন্নতি, অবনতি মুশফিক-লিটনের

চেন্নাই টেস্টে দল হেরেছে বড় ব্যবধানে। তবে ব্যক্তিগত পারফরম্যান্সে র‍্যাংকিংয়ে উন্নতি হয়েছে বাংলাদেশের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত এবং পেসার হাসান মাহমুদের। অবনতি দেখেছেন লিটন দাস আর মুশফিকুর রহিম।

Advertisement

চেন্নাই টেস্টের প্রথম ইনিংসে ২০ রানে আউট হলেও দ্বিতীয় ইনিংসে ৮২ রানের ঝকঝকে এক ইনিংস খেলেন শান্ত। তাতে করে বাংলাদেশ অধিনায়ক ব্যাটারদের তালিকায় ১৪ ধাপ এগিয়ে ৪৮ নম্বরে উঠে এসেছেন। ৩২ ও ২৫ রানের দুটি ইনিংস খেলে ব্যাটিংয়ে এক ধাপ এগিয়েছেন (৪৩) সাকিব আল হাসানও।

অবনতি হয়েছে মুশফিকুর রহিম ও লিটন দাসের। লিটন দুই ইনিংসে করেন ২২ এবং ১ রান। টেস্ট ব্যাটার র‍্যাংকিংয়ে ৫ ধাপ পিছিয়ে ২০ নম্বরে নেমেছেন তিনি। ৮ এবং ১৩ রান করা মুশফিক ৬ ধাপ পিছিয়ে এখন অবস্থান করছেন ২৩ নম্বরে।

টেস্টের প্রথম ইনিংসে ৫ উইকেট নেওয়া পেসার হাসান মাহমুদ বোলারদের র‍্যাংকিংয়ে ৫ ধাপ এগিয়ে উঠে এসেছেন ৪৪ নম্বরে। উন্নতি হয়েছে অন্য দুই পেসার নাহিদ রানা (৭৮) ও তাসকিন আহমেদেরও (৬৩)।

Advertisement

স্পিনার সাকিব ও মেহেদী হাসান মিরাজ পিছিয়েছেন। এক ধাপ পিছিয়ে ২২ নম্বরে মিরাজ আর ৬ ধাপ নিচে নেমে সাকিব এখন ৩৩ নম্বরে।  

টেস্টে অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে যথারীতি শীর্ষ দুইয়ে আছেন ভারতের রবীন্দ্র জাদেজা ও রবিচন্দ্রন অশ্বিন।

এদিকে বাংলাদেশের বিপক্ষে সেঞ্চুরি দিয়ে টেস্ট ক্রিকেটে ফেরা রিশাভ পান্ত উঠে এসেছেন ব্যাটারদের র‍্যাংকিংয়ে ছয় নম্বরে। ২০২২ সালের ডিসেম্বরে ভয়াবহ সড়ক দুর্ঘটনার পর দীর্ঘ সময় খেলার বাইরে ছিলেন তিনি। তখন ৭৯৭ রেটিং পয়েন্ট নিয়ে ক্যারিয়ারসেরা ৫ নম্বরে ছিলেন উইকেটরক্ষক এই ব্যাটার।

এমএমআর/জিকেএস

Advertisement