শিক্ষা

সংশোধন হচ্ছে স্কুলে ভর্তির নীতিমালা, সভা ডেকেছে মন্ত্রণালয়

দেশের সরকারি-বেসরকারি বিদ্যালয়গুলোতে কয়েক বছর ভর্তির ক্ষেত্রে লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন করে আসছে সরকার। এবার তাতে পরিবর্তন আনা হবে কি না তা নিয়ে চলছে আলোচনা। পাশাপাশি বয়স নিয়ে প্রতি বছর যে জটিলতার সৃষ্টি হয় সেখানেও বড় পরিবর্তন আনা হতে পারে। আলোচিত বিষয়গুলো সামনে রেখে বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির নীতিমালা সংশোধনে শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে সভা ডাকা হয়েছে।

Advertisement

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে এ সভা হবে। এতে সভাপতিত্ব করবেন মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব শেখ আব্দুর রশীদ। সভায় মাউশিসহ রাজধানীর নামী কয়েকটি প্রতিষ্ঠানের অধ্যক্ষসহ ১৫ সদস্য অংশ নেবেন।

বুধবার (২৫ সেপ্টেম্বর) মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপ-সচিব সাইয়েদ এ জেড মোরশেদ আলীর সই করা সভার নোটিশ থেকে এ তথ্য জানা গেছে।

নোটিশে বলা হয়েছে, বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির নীতিমালা সংশোধনের লক্ষ্যে ২৬ সেপ্টেম্বর বিকেল সাড়ে ৩টায় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সম্মেলনকক্ষে সভা হবে। এতে সবাইকে (সদস্যবৃন্দ) যথাসময়ে উপস্থিত থাকার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

Advertisement

সভার সদস্যরা হলেন-মাউশির মহাপরিচালক, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব, ঢাকা বিভাগীয় কমিশনারের প্রতিনিধি, মাউশির একজন যুগ্ম-সচিব, উপ-সচিব/সিনিয়র সহকারী সচিবদের একজন, ঢাকার অতিরিক্ত জেলা প্রশাসক, মাউশির কলেজ ও প্রশাসন বিভাগের পরিচালক, মাধ্যমিক বিভাগের পরিচালক, উপ-পরিচালক, ঢাকা অঞ্চলের উপ-পরিচালক, ঢাকা জেলা শিক্ষা কর্মকর্তা।

শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানদের মধ্যে থাকবেন ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের অধ্যক্ষ, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ, মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ এবং সেন্ট গ্রেগরী হাই স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ।

ভর্তি নীতিমালা সংশোধন কমিটিতে থাকা মাউশির একজন কর্মকর্তা নাম প্রকাশ না করে জাগো নিউজকে বলেন, ‘নীতিমালা সংশোধন বলতে যে আমূল পরিবর্তন হবে, তাও নয়। আবার পরিবর্তন যে আসবে না সেটাও নয়। অনেকগুলো বিষয় নিয়ে অলোচনা চলছে।’

তিনি বলেন, ‘মাউশির পক্ষ থেকেও ডিজি ও যারা ভর্তি কার্যক্রমে বেশি ভূমিকা রাখেন তাদের কিছু পর্যবেক্ষণ রয়েছে। সব বিষয় আলোচনা করে কিছু সংশোধন আসতে পারে। সেই পরিবর্তন বা সংশোধন কী তা বৈঠকে বসার আগে বলা উচিত হবে না। এতে বিভ্রান্তির সৃষ্টি হবে।’

Advertisement

জানতে চাইলে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব আব্দুর রশীদ জাগো নিউজকে বলেন, ‘কী পরিবর্তন আসবে, সেটা কাল ঠিক হবে। আমরা প্রথমে বেসরকারি বিদ্যালয়ের নীতিমালাটা করবো। তারপর সরকারি বিদ্যালয়ের নীতিমালাটাও সংশোধন করা হবে।’

লটারির মাধ্যমে ভর্তির বিষয়টিতে কোনো পরিবর্তন আসবে কি না, এমন প্রশ্নে তিনি বলেন, ‘এটা এখন আমি বলতে পারবো না। কাল বৈঠকে বসি, সবার কথা শুনি। মাউশি বা প্রতিষ্ঠানের প্রতিনিধি, তারপর বলা যাবে। তবে খুব যে পরিবর্তন আসবে, সেটা বলা যায় না।’

এএএইচ/এমআইএইচএস/জিকেএস