বিনোদন

উপস্থিত নাহিদ, বৈষম্যবিরোধী গান গাইলেন মনির খান

স্টুডিওতে রেকর্ড করা হবে একটি বৈষম্যবিরোধী গান। কণ্ঠ দেবেন জনপ্রিয় কণ্ঠশিল্পী মনির খান। এ সময় বাংলাদেশ বেতারে উপস্থিত হন তথ্য ও সম্প্রচার উপদেষ্টা নাহিদ ইসলাম। এই গানের মাধ্যমে দীর্ঘ বিরতির পর মনির খান ফিরলেন বাংলাদেশ বেতারে।

Advertisement

দায়িত্ব গ্রহণের পর প্রথবাবের মতো বাংলাদেশ বেতার পরিদর্শনে গিয়েছিলেন উপদেষ্টা নাহিদ ইসলাম। গত (২৩ সেপ্টেম্বর) সোমবার বেতারের স্টুডিওতে বৈষম্যবিরোধী ওই গানটি রেকর্ড করা হয়েছে। গানের কথা ‘এক মহাক্যাব্য লেখা হলো ছাত্র-জনতার অভ্যুত্থানে / বাংলাদেশ নতুন করে পেয়েছি তোমায় ভালোবাসার ঐকতানে’ লিখেছেন মুন্সি ওয়াদুদ। গানটির সুর ও সংগীতায়োজন করেছেন মকসুদ জামিল মিন্টু।

নতুন গানটির প্রসঙ্গে মনির খান জাগো নিউজকে বলেন, ‘গানটির কথা সাধারণ, মুন্সি ওয়াদুদ বরাবরই দারুণ লেখেন। অন্যদিকে মকসুদ জামিল মিন্টু ভাইয়ের সুরের তো কোনো তুলনাই হয় না। সব মিলিয়ে ভীষণ সুন্দর একটি গান হয়েছে। যদিও গানটি রেকর্ডিং করার জন্য আমরা সময় কম পেয়েছি। তারপরেও বলবো, গানটি চমৎকার হয়েছে। সবচেয়ে বড় প্রাপ্তি হচ্ছে এ গান রেকর্ডিংয়ের সময় তথ্য ও সম্প্রচার উপদেষ্টা নাহিদ ইসলাম সেখানে উপস্থিত ছিলেন। তিনিও গানটি পছন্দ করেছেন।’

শিল্পী মনির খান, গীতিকবি ও সুরকারদের সঙ্গে তথ্য উপদেষ্টা নাহিদ ইসলাম ও রেডিও কর্মকর্তারা। ছবি: মনির খানের সৌজন্যে

Advertisement

মনির খানের এই গান প্রসঙ্গে বাংলাদেশ বেতারের সংগীত বিভাগের উপ-পরিচালক মোস্তািফজুর রহমান বললেন, ‘বৈষম্যবিরোধী এ গানটির রেকর্ডিংয়ের কাজ এরই মধ্যে সম্পন্ন হয়েছে। দুই-এক দিনের মধ্যে গানটি সম্প্রচার করা হবে। মাননীয় তথ্য ও সম্প্রচার উপদেষ্টার উপস্থিতে এটি ধারণ করা হয়েছে। গানটি তিনি উপভোগ করেছেন। মনির খানও অসাধারণ গেয়েছেন। আশা করছি শ্রোতাদেরও গানটি ভালো লাগবে।’

আরও পড়ুন:মান ভেঙেছে, রাজনীতিতে ফিরছেন মনির খানগ্রামের অখ্যাত যুবক যেভাবে গায়ক মনির খান হয়ে উঠলেন

গত কয়েক দশক ধরে সংগীতচর্চা করে যাচ্ছেন মনির খান। অ্যালবামের পাশাপাশি চলচ্চিত্রে গান গেয়েও শ্রোতাদের মন জয় করেছেন তিনি। সংগীতে অনন্য অবদানের স্বীকৃতি হিসেবে পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ বেশ কিছু পুরস্কার ও সম্মাননা। এখনো শ্রোতাদের নতুন নতুন গান উপহার দিয়ে যাচ্ছেন এই শিল্পী।

১৯৯৬ সালে একক অ্যালবাম ‘তোমার কোন দোষ নেই’ দিয়ে অডিও ইন্ডাস্ট্রিতে ঝড় তুলেছিলেন মনির খান। এ পর্যন্ত ৪২টিরও বেশি একক অ্যালবাম বেরিয়েছে তার। তার দ্বৈত ও মিশ্র অ্যালবামের সংখ্যাও অনেক। ‘প্রেমের তাজমহল’, ‘লাল দরিয়া’ ও ‘দুই নয়নের আলো’সহ অনেক সিনেমায় গান করেছেন মনির খান।

এমএমএফ/আরএমডি/জেআইএম

Advertisement