ফিচার

বাংলার ৫ লাখ মানুষ মারা যায় ইতিহাসের সবচেয়ে বিধ্বংসী ঘূর্ণিঝড়ে

ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে সারাদেশে বৃষ্টি শুরু হয়েছে। কয়েকমাসের তীব্র তাপপ্রবাহের পর এই বৃষ্টি স্বস্তি আনলেও ঘূর্ণিঝড় ভয় ধরাচ্ছে মনে। কারণ বাংলার মানুষ প্রায় প্রতিবছর এমন অনেক ঘূর্ণিঝড়ের সম্মুখীন হয়েছেন, যা তাদের জীবনে গভীর ক্ষতের সৃষ্টি করেছে।

Advertisement

ঘূর্ণিঝড় সিডর, ইয়াস, আইলা, মহাসেন, বুলবুলের আঘাতের ক্ষত এখনো কাটিয়ে উঠতে পারেননি উপকূলীয় উপজেলার মানুষেরা। প্রতিবছরই এমন প্রাকৃতিক দুর্যোগের মুখোমুখি হচ্ছেন তারা। এবারের ঘূর্ণিঝড়ের নাম হবে ‘রিমাল’। এ নামটি ওমানের দেওয়া। এর অর্থ বালি। গত বছর মোখা, তার আগের বছর আম্ফানের ভয়ংকর রূপ দেখেছে দেশের মানুষ। তবে এর আগেও বিভিন্ন সময় বাংলায় জানমালের অনেক ক্ষয়ক্ষতি হয়েছে ঘূর্ণিঝড়ে।

বাংলার ইতিহাসে সবচেয়ে বিধ্বংসী ঘূর্ণিঝড় হলো বাকেরগঞ্জ ঘূর্ণিঝড়। প্রাণহানি ও ভয়ংকরের দিক থেকে পৃথিবীর ঘূর্ণিঝড়ের ইতিহাসে ষষ্ঠ স্থান দখল করে আছে বাকেরগঞ্জ ঘূর্ণিঝড়। ১৮৭৬ সালের ৩১ অক্টোবর বাকেরগঞ্জের উপকূলের উপর দিয়ে বয়ে যায় এই প্রলয়ংকারী ঘূর্ণিঝড়। এটি ‘দ্য গ্রেট বাকেরগঞ্জ ১৮৭৬’ নামেও পরিচিত।

আরও পড়ুন

Advertisement

দেশের ইতিহাসে যত প্রলয়ংকারী ঘূর্ণিঝড় আঘাত হেনেছে 

তখন ব্রিটিশ শাসন চলছিল। ১৮৭৬ সালের ৩১ অক্টোবর মেঘনার মোহনা এবং চট্টগ্রাম, বরিশাল ও নোয়াখালী উপকূলে তীব্র ঝড়ো জলোচ্ছ্বাস ও প্লাবন সংঘটিত হয়। বাতাসের তীব্রতা ছিল ঘণ্টায় ২২০ কিলোমিটার, আর সমুদ্রের জল বয়ে যাচ্ছিল স্বাভাবিকের চেয়ে প্রায় ২০ ফুট ওপর দিয়ে। ঘূর্ণিঝড়ে বাকেরগঞ্জের নিম্নাঞ্চল সম্পূর্ণভাবে প্লাবিত হয়ে যায়। ঝড়ে আক্রান্ত ছাড়াও ঝড় পরবর্তী বিভিন্ন অসুখ ও অনাহরে মানুষ মৃত্যুবরণ করে। আনুমানিক ২ লাখ মানুষের প্রাণহানি ঘটে এই ঘূর্ণিঝড়ে। এরও বেশি মানুষ মারা যায় ঘূর্ণিঝড় পরবর্তী মহামারি এবং দুর্ভিক্ষে।

পৃথিবীতে প্রতিবছর গড়ে ৮০টি ঘূর্ণিঝড় সৃষ্টি হলেও বেশিরভাগই সমুদ্রে মিলিয়ে যায়, স্থলভাগে পৌঁছায় না সবগুলো। তবে যেগুলো ঝড়গুলো উপকূল বা স্থলভাগে আঘাত হানে, সেগুলো ভয়াবহ ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। সমুদ্রতীরবর্তী বহু দেশই ঘূর্ণিঝড়ের কারণে ক্ষতির সম্মুখীন হয়েছে।

তবে বাংলাদেশ তথা বিশ্বের সবচেয়ে ভয়াবহ ঘূর্ণিঝড়টি হয়েছিল ১৯৭০ সালের নভেম্বরের ১১ তারিখ। আছড়ে পড়েছিল শক্তিশালী ক্রান্তীয় ঘূর্ণিঝড় সুপার সাইক্লোন ভোলা। ঘূর্ণিঝড় ‘ভোলা’ এখনও পর্যন্ত পৃথিবীর ইতিহাসের সবচেয়ে ভয়ংকর ঘূর্ণিঝড়। সে বছর সেটি ছিল, ভারত মহাসাগরে ওঠা ষষ্ঠ ও সবচেয়ে ভয়াল ঘূর্ণিঝড়।

সিম্পসন স্কেলে ক্যাটেগরি-থ্রি মাত্রার ঘূর্ণিঝড় ছিল ‘ভোলা’। এটি ছিল সর্বকালের ভয়ংকরতম প্রাকৃতিক দুর্যোগ। ১৯৭৬ সালের চীনের তাংশাং ভূমিকম্প বা ২০০৪ সালের সুনামির চেয়েও বেশি ক্ষয়ক্ষতি হয়েছিল ভোলার দাপটে। এ পর্যন্ত রেকর্ডকৃত ঘূর্ণিঝড়সমূহের মধ্যে এটি সবচেয়ে ভয়াবহ এবং সর্বকালের সবচেয়ে ভয়ংকরতম প্রাকৃতিক দুর্যোগের একটি।

Advertisement

ধারণা করা হয়, এ ঝড়ের কারণে তিন থেকে পাঁচ লাখ মানুষের মৃত্যু হয়েছিল তখন। যার অধিকাংশই গাঙ্গেয় ব-দ্বীপের সমুদ্র সমতলের ভূমিতে জলোচ্ছ্বাসে ডুবে মারা যান। বিশ্ব আবহাওয়া সংস্থা বলেছে, এ ধরণের প্রাকৃতিক বিপর্যয়ের সময় মৃতের সংখ্যা অনেক সময় বাড়িয়ে বলা হয়।

এটি সিম্পসন স্কেলে ‘ক্যাটাগরি ৩’ মাত্রার ঘূর্ণিঝড় ছিল। ঘূর্ণিঝড়টি ৮ নভেম্বর বঙ্গোপসাগরে সৃষ্টি হয় এবং ক্রমশ শক্তিশালী হতে হতে এটি উত্তর দিকে অগ্রসর হতে থাকে। ১১ নভেম্বর এর গতিবেগ সর্বোচ্চ ঘণ্টায় ১৮৫ কিলোমিটারে (১১৫ মাইল) পৌঁছায় এবং সে রাতেই উপকূলে আঘাত হানে।

জলোচ্ছ্বাসের কারণে পূর্ব পাকিস্তানের দক্ষিণ উপকূলীয় অঞ্চল ও দ্বীপসমূহ প্লাবিত হয়। এতে ওইসব এলাকার বাড়ি-ঘর, গ্রাম ও শস্য স্রোতে তলিয়ে যায়। সবচেয়ে ক্ষতিগ্রস্ত এলাকা ছিল তজুমদ্দিন উপজেলা। সেখানে ১ লাখ ৬৭ হাজার অধিবাসীর মধ্যে ৭৭ হাজার জনই প্রাণ হারায়।

এছাড়াও ১৯৯১ সালের ২৯ এপ্রিল বাংলাদেশের দক্ষিণ-পূর্ব চট্টগ্রাম বিভাগের উপকূলীয় অঞ্চলে প্রায় ২৫০ কিলোমিটার বেগে আঘাত হানে ম্যারিয়েন ঘূর্ণিঝড়। এটির ফলে ২০ ফুট উচ্চতার জলোচ্ছ্বাসে উপকূলীয় এলাকা প্লাবিত হয়। প্রাণ হারায় প্রায় ১ লাখ ৩৮ হাজার মানুষ। বাস্তুহারা হয়ে পড়ে ১ কোটিরও বেশি মানুষ।

আরও পড়ুন

ঘূর্ণিঝড় সতর্কতা সংকেতের কোনটির অর্থ কী?  ঘূর্ণিঝড়ের নাম ‘রিমাল’ কেন? 

কেএসকে/জিকেএস