তথ্যপ্রযুক্তি

বাজারে আসছে মারুতি সুজুকির নতুন সুইফট

জনপ্রিয় গাড়ি নির্মাতা সংস্থা মারুতি সুজুকি তাদের চতুর্থ প্রজন্মের সুইফট আনতে চলেছে। আগামী মাসেই এই গাড়ি আসছে বাজারে। যদিও অনেক আগেই গাড়ি নিয়ে জোর জল্পনা কল্পনা শুরু হয়েছিল ব্যবসায়িক মহলে।

Advertisement

গাড়িটিতে মারুতি সুজুকি ব্রেজ্জার ৫ ফিচার থাকতে পারে। মারুতি অন্যতম কম্প্যাক্ট গাড়ি ব্রেজ্জা। যাকে অনুসরণ করে দেশে সুইফটের পুনর্জন্ম দিতে চলেছে মারুতি সুজুকি। এই গাড়িতে যে নতুন ডিজাইন ও চেহারা থাকতে চলেছে তা অনেকটাই প্রত্যাশিত। নিরাপত্তার দিকেও বেশ এগিয়ে আছে এই গাড়ি।

বর্তমানে যে সুইফট বিক্রি হয় তাতে ডুয়াল এয়ারব্যাগ পাওয়া যায়। কিন্তু নিরাপত্তা মজবুত করতে ৬টি এয়ারব্যাগ নিয়ে আসছে এই গাড়ি। মারুতি সুজুকি ব্রেজ্জাতেও পাবেন ৬টি এয়ারব্যাগ। সুরক্ষার সঙ্গে কোনো রকম আপোস করবে না চতুর্থ প্রজন্মের মারুতি সুইফট।

আরও পড়ুন

Advertisement

গাড়ি থেকে কাদা ও রঙের দাগ পরিষ্কার করবেন যেভাবে

এই গাড়িতে প্রথম যেখানে চোখ যাবে সেটি হল এটির জেড সিরিজ ইঞ্জিন। বর্তমানে গাড়িতে কে১২ সিরিজ ইঞ্জিন পাওয়া যায়। যা সর্বোচ্চ ৯০ হর্সপাওয়ার এবং ১১৩ এনএম টর্ক তৈরি করতে পারে। যদিও নতুন গাড়ির সঙ্গে কী গিয়ারবক্স থাকবে তা এখনো খোলাসা করেনি সংস্থা। এই ইঞ্জিনে মাইল্ড হাইব্রিড প্রযুক্তি থাকবে বলেও শোনা যাচ্ছে।

গাড়ির লুক অনেকটা হুন্দাই আই২০- এর মতো হতে পারে মনে করছেন অনেকে। গাড়িতে মিলবে ফুল এলইডি লাইটিং, টপ ভার্সনে পাবেন এলইডি ফগ ল্যাম্প। সেফটির ক্ষেত্রে এই প্রথম হ্যাচব্যাকে ৬টি এয়ারব্যাগ পাওয়া যাবে। সঙ্গে মিলবে অ্যান্টি লক ব্রেকিং সিস্টেম, ইলেক্ট্রনিক ব্রেক ডিস্ট্রিবিউশন, থ্রি পয়েন্ট সিট বেল্ট।

গাড়িটি সামনের দিকে ভিন্ন লুক আনতে চলেছে। বর্তমানে যে সুইফট রয়েছে তার থেকে অনেক জায়গাতে আলাদা হবে গাড়িটি। এছাড়াও কেবিনে ৯ ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম, ওয়্যারলেস কানেক্টিভিটি, ভেন্টিলেটেড ফ্রন্ট সিট এবং স্মার্টফোন কানেক্টিভিটি থাকবে বলে জানা গিয়েছে। এই গাড়ির দাম কত হবে তা এখনো জানা যায়নি।

আরও পড়ুন

Advertisement

১ লিটার তেলে ১৮ কিলোমিটার চলবে এই গাড়ি ফোক্সওয়াগেন টাইগুন গাড়িতে যেসব ফিচার পাবেন

সূত্র: ইন্ডিয়া টাইমস

কেএসকে/এমএস