লাইফস্টাইল

সবজিতে রং মেশানো আছে কি না বুঝবেন যেভাবে

বাজারে সবজি কিনতে গিয়ে অনেকেই না রঙের সবজি দেখে মুগ্ধ হন। সবজির চকচকে রং দেখে একেবারে তাজা, মাঠ থেকে তুলে আনা মনে হয়। আর এই দেখেই সেটি কিনে নেন সবাই। পরে বাড়ি এনে দেখা যায় সবজির ভেতরা মোটেই ভালো নয়, অনেক সময় পচা সবজিও তাজা ভেবে কিনে আনেন কেউ কেউ।

Advertisement

শুধু ফলই নয় বরং সবজিও ভেজাল হতে পারে। কারণ সবজির গায়ে রং মাখিয়ে বিক্রি করা হয়। আমাদের রোজকার জীবনে সবচেয়ে বেশি যে সবজি লাগে সেগুলো হলো আলু, পেঁয়াজ ইত্যাদি। জানলে অবাক হবেন, এগুলোতেও একইভাবে ভেজাল থাকতে পারে।

কীভাবে বুঝবেন সবজি রং করা না আসল?

পেঁয়াজ

Advertisement

একেক সবজির রং বোঝার কায়দা একেক রকম হয়। তবে সব সবজি যে রং করা যায় তাও কিন্তু নয়। বিভিন্ন বিশেষজ্ঞদের কথায়, পেঁয়াজ রং করা মুশকিল। কারণ পেঁয়াজের বাইরের ত্বক খুব পাতলা। তবে অনিয়ন পাউডারে ভেজাল মেশানো হয়। সেটি ধরার উপায় অবশ্য ভিন্ন।

আরও পড়ুন

গাজরের শাকও কি খাওয়া যায়?রোদে বের হলেই কি ভিটামিন ডি পাওয়া যায়? 

আলু

Advertisement

আলু খারাপ হয়ে গেলে এর ভিতরে কালচে দাগ দেখা যায়। এই দাগ বাইরে পর্যন্ত চলে আসে। এটি ঢাকতে আলু ব্যবসায়ীরা ভাল করে মাটি মাখিয়ে দিন। বাইরে থেকে দেখলে মনে হবে যেন সদ্য মাঠ থেকে তুলে এনেছে বাজারে। কিন্তু ওই মাটি ঝেড়ে ফেললেই বোঝা সম্ভব এতে ভেজাল আছে কি নেই।

মিষ্টি আলু

টকটকে লাল রঙের মিষ্টি আলু দেখে অনেকের জিভেই জল চলে আসে। তবে ওই রাঙা আলুর লাল রংও কিন্তু কৃত্রিম হতে পারে। কীভাবে বুঝবেন? এক্ষেত্রে একটি পাত্রে কিছুটা পানি নিয়ে তাতে একটি তুলো ভিজিয়ে এবার ওই তুলো মিষ্টি আলুর গায়ে ঘষুন। লাল রং উঠে এলেই পর্দা ফাঁস। না হলে খাঁটি আলু।

প্যারাফিন পরীক্ষা

একটি তুলো বা কাপড় তরল প্যারাফিনে কিছুটা ভিজিয়ে নিতে হবে। এবার এটি দিয়ে সবজির সবুজ ত্বকের উপর ঘষতে হবে। ঘষার পর রং উঠে এলে ওতে ভেজাল িআছে। আর রং উঠে না এলে ভেজাল নেই, খাঁটি সবজি।

সূত্র: এফএসএসএআই/এবিপি লাইভ

জেএমএস/জিকেএস