জাগো জবস

এয়ারক্রাফট মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার হওয়ার সুযোগ দিচ্ছে ইউএস-বাংলা

বাংলাদেশের শীর্ষস্থানীয় বেসরকারি বিমান সংস্থা ইউএস-বাংলা এয়ারলাইন্স মেধাবী শিক্ষার্থীদের এয়ারক্রাফট মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার হওয়ার সুযোগ দিচ্ছে। এ লক্ষ্যে দেশের বাইরে দুই বছর মেয়াদি ইএএসএ পার্ট ১৪৭ ট্রেনিং কার্যক্রম পরিচালিত হবে।

Advertisement

বৃহস্পতিবার (০৮ জুন) ইউএস-বাংলা এয়ারলাইন্সের জনসংযোগ বিভাগের মহাব্যবস্থাপক মো. কামরুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যে সব মেধাবী শিক্ষার্থী বিজ্ঞান বিভাগে গণিত, পদার্থ বিজ্ঞান ও রসায়নে নূন্যতম জিপিএ-৪.৫সহ এসএসসি ও এইচএসসি পাস অথবা ‘ও’ লেভেলে গণিত, পদার্থ বিজ্ঞান ও রসায়নে নূন্যতম ৫ বিষয়ে গ্রেড-এ এবং ‘এ’ লেভেলে নূন্যতম দুই বিষয়ে গ্রেড-বি পেয়েছেন; যার মধ্যে গণিত, পদার্থ বিজ্ঞান ও রসায়ন রয়েছে তারা আবেদনের যোগ্য হবেন। আবেদনকারীকে ইংরেজিতে দক্ষ হতে হবে।

আবেদনকারীকে অবশ্যই বাংলাদেশি হতে হবে এবং অন্য কোনো দেশের বাসিন্দা হতে পারবে না। আবেদনের সময় বয়স সর্বোচ্চ ২২ বছর ও উচ্চতা- নূন্যতম ৫ ফুট ৪ ইঞ্চি হতে হবে। শারীরিক ওজন বিএমআই চার্ট অনুপাতে হতে হবে। দৃষ্টিশক্তি ৬/৬ হতে হবে। অধুমপায়ী ও নন-অ্যালকোহলিক হতে হবে। কোনো ধরনের অপরাধের সঙ্গে সম্পৃক্ততা প্রার্থীর অযোগ্যতা হিসেবে বিবেচিত হবে। অবশ্যই অবিবাহিত হতে হবে।

Advertisement

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এয়ারক্রাফট মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ারদের নির্বাচন প্রক্রিয়ার মধ্যে রয়েছে আইকিউ টেস্ট, লিখিত পরীক্ষা (ইংরেজি, গণিত, পদার্থ বিজ্ঞান ও রসায়ন), যোগ্যতা পরীক্ষা, সাইকোমেট্রিক, মেডিকেল ও মৌখিক পরীক্ষা। সব টেস্টে উত্তীর্ণদের মধ্য থেকে নির্বাচিতদের ইউএস-বাংলা এয়ারলাইন্সের সার্বিক ব্যবস্থাপনা ও আর্থিক সহযোগিতায় দেশের বাইরে নির্ধারিত এয়ারক্রাফট মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ারিং ট্রেনিংয়ের জন্য পাঠানো হবে। দুই বছর মেয়াদি প্রশিক্ষণ সাফল্যের সঙ্গে শেষে উত্তীর্ণ ইঞ্জিনিয়াররা ইউএস-বাংলা এয়ারলাইন্সে টাইপ রেটেড ইঞ্জিনিয়ার হিসেবে যোগদান করতে পারবেন।

ইউএস-বাংলা এয়ারলাইন্সে ইঞ্জিনিয়ার হিসেবে যোগদানের পর মাসিক বেতন পাবে দুই লাখ টাকা ও কোম্পানির অন্যান্য সুযোগ-সুবিধা থাকবে। যার মধ্যে দুইটি ফেস্টিভাল এলাউন্স, প্রভিডেন্ট ফাণ্ড, মেডিকেল ইন্স্যূরেন্স, প্রফিট বোনাস, বিনা ভাড়ায় ইউএস-বাংলার বিভিন্ন রুটে ভ্রমণ সুবিধা।

আবেদনের নিয়ম: এয়ারক্রাফট মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার প্রোগ্রামে অনলাইনে tame.usbair.com এর মাধ্যমে আবেদন করা যাবে। আবেদনের শেষ সময় হচ্ছে ২৪ জুন ২০২৩। যে কোনো ধরনের তদবির প্রার্থীর অযোগ্যতা হিসেবে বিবেচিত হবে। অসম্পূর্ণ আবেদন বাতিল বলে গণ্য হবে।

এমআইএইচ/জিকেএস

Advertisement