তথ্যপ্রযুক্তি

বেশিরভাগ এসির রং কেন সাদা হয়?

প্রচণ্ড গরমে শরীর ঠান্ডা রাখতে অনেকেই কিনছেন এসি বা এয়ার কন্ডিশনার। অফিসে এসিতে সারাদিন থাকলেও ঘরে এসি না থাকায় রাতে কষ্ট পেতে হয়। তবে এসি কেনার সময় ঘরের অন্য সদস্যদের সঙ্গে মতের অমিল হয় খুবই কম। বিশেষ করে রং নিয়ে। কারণ বেশিরভাগ এসি হয় সাদা।

Advertisement

ঘরের যে কোনো জিনিস কেনার সময় এই রং নিয়ে বাধে বাকযুদ্ধ। এসির বেলায় যা খুবই কম। এর কারণ এসির রং বেশিরভাগই সাদা। বিশেষ করে আউটডোর ইউনিট সব সময় সাদা রঙেরই হয়। তবে কেন এসির রং বেশিরভাগ সময় সাদা হয় জানেন কি? কোনো মনগড়া কারণে নয়, এর পেছনে আছে যথেষ্ট বৈজ্ঞানিক যুক্তি। চলুন জেনে নেওয়া যাক সেসব-

আরও পড়ুন: এসির ‘টন’ কী? কোন ঘরে কত টনের এসি রাখবেন

আসলে সাদা রং হিট রিফ্লেক্ট করে। এসির সাদা রং আশপাশের তাপ শোষণ করে না। ফলে এসির ভেতরে কম্প্রেসার গরম হলেও সমস্যা হয় না। এছাড়া আউটডোর ইউনিট বেশিরভাগ জায়গায় রোদে থাকে। ফলে সেটি সাদা ছাড়া অন্য রঙের হলে বেশি তাপে সমস্যা হতে পারে।

Advertisement

এসির আউটডোর ইউনিট সরাসরি রোদে রাখা উচিত নয়। এতে ইউনিট তাড়াতাড়ি নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে। এছাড়া রোদ থাকলে মেশিন ঠান্ডা হতে বেশি শক্তি প্রয়োজন হয়। ফলে বিদ্যুৎ বিলও বেশি আসতে পারে। এমনকি সাদা এসিগুলো পরিষ্কার করা সহজ এবং এগুলো অন্য রঙের তুলনায় বেশি টেকসই হয়।

সূত্র: বেস্ট অব এয়ার কুলার

কেএসকে/এমএস

Advertisement