ভ্রমণ

বিশ্বের সবচেয়ে বড় স্টেশন, একসঙ্গে দাঁড়ায় ৪৪ ট্রেন

বিশ্বের বিভিন্ন দেশে ছোট-বড় অনেক রেলওয়ে স্টেশন আছে। তবে কখনো এমন কোনো স্টেশনের কথা শুনেছেন যেখানে এক জায়গায় ৩০-৪৪টিরও বেশি ট্রেন দাঁড়াতে পারে?

Advertisement

অবাক করা হলেও সত্যিই যে, এমনই এক স্টেশন আছে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক সিটিতে। এই রেলওয়ে স্টেশন গ্র্যান্ড সেন্ট্রাল টার্মিনাল হিসেবে বিশ্বের বৃহত্তম রেলওয়ে স্টেশনের খেতাব পেয়েছে।

আরও পড়ুন: বিশ্বের রহস্যময় এক স্থান ‘লাভ টানেল’

স্টেশনটি ১৯০১-১৯০৩ সাল পর্যন্ত দীর্ঘ সময় নিয়ে নির্মিত হয়। স্টেশনটি নির্মিত হয়েছিল যখন উন্নত প্রযুক্তিতে সজ্জিত কোনো মেশিন ছিল না। এই বৃহত্তম রেলস্টেশনটি তৈরি করতে দুই বছরেরও বেশি সময় লেগেছে।

Advertisement

আমেরিকান মিডিয়া রিপোর্ট অনুযায়ী, এই রেলওয়ে স্টেশন এত বড় যে এটি নির্মাণে দৈনিক ১০ হাজার পুরুষ একসঙ্গে কাজ করতেন। এই স্টেশন কেবল তার আয়তনের কারণেই নয়, এর স্থাপত্য ও নকশার কারণেও পরিচিত।

এই স্টেশনে মোট ৪৪টি প্ল্যাটফর্ম আছে, যেখানে ৪৪ ট্রেন একসঙ্গে দাঁড়াতে পারে। জানলে অবাক হবেন, হলিউড ও বলিউডের অনেক সিনেমার শুটিংও হয়েছে এখানে।

আরও পড়ুন: প্রিয়জনকে নিয়ে ঘুরে আসুন শিমুল বাগানে

গিনেস ওয়ার্ল্ড রেকর্ড অনুসারে, এই স্টেশনে একদিনে ১.২৫ লাখ যাত্রী ভ্রমণ করতে আসেন। ৪৮ একর জুড়ে বিস্তৃত এই স্টেশনের মধ্য দিয়ে প্রায় ৬৬০টি ট্রেন যাতায়াত করে দৈনিক।

Advertisement

এর দুটি ভূ-গর্ভস্থ স্তর আছে। প্রথম তলায় ৪১টি ও দ্বিতীয় তলায় ২৬টি ট্র্যাক আছে। এছাড়া একটি ভূ-গর্ভস্থ প্ল্যাটফর্ম আছে, যা ওয়াল্ডর্ফ অ্যাস্টোরিয়া হোটেলের ঠিক নীচে ও স্টেশনের ঠিক পাশেই অবস্থিত।

সূত্র: প্রেসওয়ার১৮

জেএমএস/এএসএম