লাইফস্টাইল

বিশেষ দিনে পাতে থাক ‘মাটন আখনি পোলাও’

ভালোবাসা দিবস প্রিয়জনকে সারপ্রাইজ দিতে অনেকেই বিশেষ পদ রান্না করেন। যদি আজ সঙ্গীকে নিয়ে ডিনার করতে চান তাহলে ঘরেই তৈরি করুন খাসির মাংসের আখনি পোলাও। ক্যান্ডেল লাইট ডিনারে এই পদ দারুণ মানিয়ে যাবে।

Advertisement

রেসিপি অনুযায়ী এটি তৈরি করলে খুব সহজেই কম সময়ে রাঁধতে পারবেন বিশেষ এই পদ। জেনে নিন খাসির মাংসের আখনি পোলাওয়ের রেসিপি-

আরও পড়ুন: বিশেষ দিনে ঘরেই তৈরি করুন ‘রেড ভেলভেট কেক’

পদ্ধতি

Advertisement

মাংস রান্নার জন্য

১. হাড়সহ খাসির মাংস দেড় কেজি২. পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ৩. আদা বাটা ১ টেবিল চামচ৪. রসুন বাটা ১ চা চামচ৫. টকদই ৩ টেবিল চামচ৬. কাঁচামরিচ বাটা ১ চা চামচ৭. আস্ত কাঁচামরিচ ৬-৭টি৮. পেঁয়াজ কুচি ১ কাপ৯. গরম মসলার গুঁড়া ১ চা চামচ১০. লবণ স্বাদমতো১১. তেল ১ কাপ ও১২. পানি (গরম) ১ কাপ।

আরও পড়ুন: এ সময় মিষ্টি আলু খেলে মিলবে যেসব উপকার

পোলাও রান্নার জন্য

Advertisement

১. পোলাও বা বাসমতি চাল ৫০০ গ্রাম২. পেঁয়াজ বেরেস্তা ১ কাপ৩. ঘি ১ কাপ৪. মাওয়া (গুঁড়া করা) ১ কাপ৫. গুঁড়া দুধ ১ কাপ৬. কিশমিশ ১ টেবিল চামচ৭. বাদাম কুচি ১ টেবিল চামচ৮. আলুবোখারা ৫-৬টি৯. লবণ স্বাদমতো ও১০. সেদ্ধ ডিম ২টি।

আরও পড়ুন: শীতের বিকেলে স্বাদ নিন চিকেন মমোর

আখনি পানির জন্য

১. পানি দেড় লিটার২. মাংসের হাড় ৪-৫ টুকরা৩. শাহি জিরা আধা চা চামচ৪. লবঙ্গ ৭-৮টি৫. এলাচ থেঁতো করা ৪-৫টি৬. গোলমরিচ ৮-১০টি৭. তেজপাতা ২টি ও৮. দারুচিনি ২টি।

আরও পড়ুন: বিকেলের নাশতায় রাখুন চিকেন ব্রেড রোল

পদ্ধতি

প্রথমে খাসির মাংস পরিষ্কার করে কেটে ও ধুয়ে নিন। তারপর টকদই ও বাটা সব মসলা মেখে ঘণ্টাখানেক রাখুন। সসপ্যানে তেল দিয়ে পেঁয়াজ কুচি একটু ভেজে মাখানো হাঁসের মাংস দিয়ে ভালো করে কষিয়ে সেদ্ধ করতে নিন। তারপর মাংস অন্য একটি পাত্রে তুলে রাখুন।

অন্য আরেকটি সসপ্যানে আখনি পানির সব উপকরণ দিয়ে একসঙ্গে জ্বাল দিতে হবে। পানি কমে দেড় লিটার থেকে ১ লিটার হলে চুলা থেকে নামিয়ে ছেঁকে নিন।

আরও পড়ুন: শীতের বিকেলে স্বাদ নিন ঝাল চিতইয়ের

অন্যদিকে চাল ধুয়ে পানি ঝরাতে হবে। তাতে আখনি করা ১ লিটার পানি দিয়ে তাতে গুঁড়া দুধ, গরম মসলা ও চাল দিয়ে নাড়তে হবে।

চাল ফুটে উঠলে কিশমিশ, বাদাম কুচি, আলুবোখারা, লবণ ও পেঁয়াজ বেরেস্তা দিয়ে ঢেকে দমে রাখুন। ১০ মিনিট পর ঢাকনা খুলে মাওয়া, রান্না করা হাঁসের মাংস সাজিয়ে নিচ থেকে কিছু পোলাও দিয়ে ঢেকে দিন।

আরও ১৫ মিনিট মৃদু আঁচে দমে রান্না করুন। ব্যাস তৈরি হয়ে গেল খাসির সাংসের আখনি পোলাও। সেদ্ধ ডিম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন বিশেষ এই রেসিপি।

জেএমএস/এমএস