তথ্যপ্রযুক্তি

আজ পাসওয়ার্ড পরিবর্তন করার দিন

প্রযুক্তির উন্নতির সঙ্গে সঙ্গে বাড়ছে বৈদ্যুতিক ডিভাইসের ব্যবহার। স্মার্টফোন, ট্যাব, ল্যাপটপ বা ডেস্কটপ ছাড়া এখন এক মুহূর্ত চিন্তা করা যায় না। তবে এসব ডিভাইসের সুরক্ষার জন্য সবাই কমবেশি পাসওয়ার্ড ব্যবহার করে থাকেন। প্যাটার্ন লক, ফিঙ্গার পিন সহ বিভিন্ন সংখ্যা দিয়ে আড়ালে রাখেন ব্যক্তিগত ব্যবহারের এই ডিভাইসগুলো।

Advertisement

আজ সব পাসওয়ার্ড আরেকবার বদলে নিন। কারণ আজ পাসওয়ার্ড বদলের দিন। ২০১২ সাল থেকে পালিত হয়ে আসছে এই দিনটি। ম্যাট বুকানান এ দিবসটির উদ্ভাবন করেন। তিনি উত্তর নিউ জার্সিতে অবস্থিত একটি উদ্ভাবনী ডিজিটাল/সোশ্যাল মিডিয়া মার্কেটিং এজেন্সি পাইওনিয়ার অব মার্কেটিংয়ের প্রতিষ্ঠাতা।

আরও পড়ুন: ফোনের ইন্টারনেট খরচ বাঁচাবেন যেভাবে

মূলত হ্যাকারদের থেকে ডিভাইস সুরক্ষিত রাখতেই এই দিনের প্রচলন করা হয়। ম্যাট বুকানান দুইবার হ্যাকারদের পাল্লায় পড়েছিলেন। এরপরই তিনি বুঝতে পারেন নিয়মিত পাসওয়ার্ড পরিবর্তনের প্রয়োজনীয়তা। সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট, ব্যাংক অ্যাকাউন্টের কিংবা ল্যাপটপ, কম্পিউটার ও স্মার্টফোন সবকিছুর পাসওয়ার্ড বদলে নিন আজ।

Advertisement

হ্যাকারদের থেকে বাঁচতে একটি শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন। যেখানে সেখানে সেই পাসওয়ার্ড লিখে রাখবেন না। পাসওয়ার্ড সংরক্ষণের জন্য ব্যবহার করতে পারেন অ্যাপ। যেখানে আপনার যাবতীয় পাসওয়ার্ড সংরক্ষণ করে রাখলেন। যেন ভুলে গেলে সেখান থেকে দেখে নিতে পারেন।

সূত্র: ন্যাশনাল টুডে

কেএসকে/জেআইএম

Advertisement